• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

২০ লাখ বছর আগের ব্যাঙের ফসিলের সন্ধান

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ জুন ২০২০  

বিরল প্রজাতির একটি ব্যাঙের ফসিলের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন আর্জেন্টাইন ফসিলবিদরা। তাদের ধারণা, ছোট্ট এই প্রাণীটি ২০ লাখ বছর আগের। এমন তথ্য জানিয়েছে দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি অব লা মাতাঞ্জা।

দেশটির ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের গবেষক ফ্রেডেরিকো অ্যাগনোলিন বলেন, “প্রাগৈতিহাসিক ব্যাঙ ও ব্যাঙজাতীয় প্রাণীদের সম্পর্কে আমরা খুব কমই জানি। আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তন এসব প্রাণীদের ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই তৎকালীন আবহাওয়ার প্রকৃতি বুঝতে তাদেরকে জানা খুবই গুরুত্বপূর্ণ।”

তথ্য থেকে জানা যায়, দেশটির রাজধানী বুয়েন্স এইরেস থেকে ১৮০ কিলোমিটার উত্তরের সান পেড্রো এলাকায় কূপ খননের সময় ১৪৪ ফিট মাটির নিচে ফসিলটি পাওয়া যায়।

ব্যাঙটি সম্পর্কে অ্যাঙ্গোলিন জানান, উভচর ব্যাঙটি অতি ক্ষুদ্রাকৃতির হিউমেরাস (বাহুর হাড়) বিশিষ্ট ছিল। খড়গযুক্ত বা গেছো ব্যাঙদের তুলনায় এটির ছিল স্বতন্ত্র বৈশিষ্ট্য। অন্যদের তুলনায় এই ব্যাঙটি ছিল দ্রুতগতির।

তিনি আরও বলেন, ব্যাঙটি ক্ষুদ্রাকৃতি হওয়া সত্ত্বেও প্রাণীজগতের অ্যাম্ফিবিয়া পর্বের “আনুরাস” গোত্রের প্রাণীদের বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় ফসিলটিকে শনাক্ত করা সম্ভব হয়েছে। অ্যাম্ফিবিয়া পর্বের লেজবিহীন এই প্রাণীটির হিউমেরাসের অনন্য বৈশিষ্ট্য বিশেষ এলবো জয়েন্ট তৈরি করেছিল।

বরগুনার আলো