• সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন ‘বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে বিশ্ব’ পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

চলতি মাসে ৫টি শুক্র-শনি-রোববার; যা ৮২৩ বছরে একবারই ঘটে

বরগুনার আলো

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলতি মাস আগস্টে রয়েছে পাঁচটি শুক্র, শনি ও রোববার। তথ্যটি সত্য হলেও, এর পাশাপাশি ছড়িয়েছে যে, এমনটা নাকি প্রতি ৮২৩ বছরে একবার ঘটে! তথ্যটা কতটা সত্য, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

শুধু আক্টোবরেই নয়, যেসব দেশে উইকএন্ড শুরু হয় শুক্রবারে সেখানেও এই মিথটি ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। ২০২০ সালের মে মাসে ছিল ৫টি শুক্রবার, ৫টি শনিবার ও ৫টি রোববার। চীনাদের মতে একে ডাকা হয় ’সিলভার পকেট ফুল’ অথবা ‘মানি ব্যাগ ফুল’ নামে।

বাস্তবতা হল, আগামী টানা তিন বছর ৫টি শুক্রবার, ৫টি শনিবার, ৫টি রোববার পাওয়া যাবে যথাক্রমে অক্টোবর ২০২১, জুলাই-২০২২ ও ডিসেম্বর-২০২৩ এ। আর মে মাসে ৫ শুক্রবার, ৫ শনিবার, ৫ রোববার কম্বিনেশন ফিরবে মাত্র ৬ বছর পরেই। এর জন্যে আপনাকে অপেক্ষা করতে হবে না আরও ৮২৩ বছর।

সপ্তাহের এই ৫ উইকএন্ড কম্বিনেশন আসে প্রতি ৮২৩ বছরে একবার এটি মোটেও ঠিক নয়। আমরা খুব দ্রুত তা বুঝে নিতে পারি। এখানে মূল বিষয়টি হল- ৩১ দিনে শেষ হওয়া প্রতিটি মাসে যদি তিনটি উইকডে একই দিনে পড়ে তাহলে তা প্রতি পাঁচ বছর পর তা আবার ফিরে আসে। আর যদি কোনো মাস ৩১ দিনের হয় এবং তা যদি শুরু হয় শনিবারে তাহলেই সেই মাসে ৫ শনিবার, ৫ রোববার ও ৫ সোমাবার অথবা ৫টি করে শুক্রবার, শনিবার ও রোববারের দেখা পাবেন।

তাহলে ঘটনাটি দাড়ালো যে, চিলে কান নিয়ে গেছে শুনে, দৌড়াতে নেই চিলের পিছে। আগে দেখতে হবে, সত্যিই আপনার কানটি উধাও হল নাকি তা আছে যথাস্থানেই!

বরগুনার আলো