• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

বিকেলের নাশতায় রাখুন ফুলকপির শিঙাড়া

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪  

শীতকালে প্রায় সব ঘরেই সপ্তাহে দুই-তিন দিন হলেও ফুলকপি রান্না হয়। এ সময় ফুলকপির রকমারি পদ মাছ-মাংসকেও টেক্কা দেয়। অনেক দোকানে শীতের সময় ফুলকপির শিঙাড়াও পাওয়া যায়।

তবে বাইরের খাবার বেশি না খাওয়াই ভালো। চাইলে বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন ফুলকপির শিঙাড়া। কেমন করে তৈরি করবেন জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ফুলকপি অর্ধেক
২. মাঝারি সাইজের আলু ২টি
৩. ময়দা পরিমাণমতো
৪. মটরশুঁটি
৫. আদা বাটা
৬. কসৌরি মেথি
৭. ভাজা মসলা
৮. গরম মসলা
৯. স্বাদ অনুযায়ী লবণ ও চিনি
১০. মরিচের গুঁড়া
১১. হলুদ গুঁড়া ও
১২. তেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে ফুলকপি ছোটো ছোটো করে কেটে ধুয়ে নিন। আলুর খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। ফুলকপি আর আলুতে হলুদ ও লবণ দিয়ে মেরিনেট করে রেখে দিন কিছুক্ষণ।

কড়াইতে তেল গরম করে আলুর টুকরোগুলো দিয়ে ভালো করে ভাজুন। তারপর ফুলকপি আর মটরশুঁটি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এবার হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া ও চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এর মধ্যে ভাজা মসলা আর গরম মসলা ১ চামচ করে দিয়ে দিন।

অর্ধেক কাপ পানি দিন। পানি পুরোপুরি শুকিয়ে না যাওয়া অবধি নাড়তে থাকুন। চেক করে নেবেন আলু ও ফুলকপি সেদ্ধ হয়েছে কি না। পানি একদম শুকিয়ে গেলে নামিয়ে নিন।

এবার শিঙাড়ার তৈরির জন্য, একটি বাটিতে ময়দা, লবণ ও তেল দিয়ে ময়দা মাখতে থাকুন। একটু একটু করে পানি দিন। ময়দা মাখা হয়ে গেলে ১৫ মিনিট একটি ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন।

১৫ মিনিট পরে ময়দা থেকে ছোটো ছোটো গোল আকারে লেচি বানিয়ে রাখুন। একেক করে ময়দার লেচি হালকা তেল দিয়ে বেলে নিন। তারপর মাঝখানে খানিকটা পুর দিয়ে শিঙাড়ার আকারে ভাঁজ করুন।

খুব সাবধানে শিঙাড়ার ধারগুলো বন্ধ করবেন, যাতে কোনো রকম ফাঁক না থাকে। কড়াইয়ে তেল গরম করে একেক করে সবগুলো শিঙাড়া ভেজে নিন। ভালো করে ভাজা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির শিঙাড়া।

বরগুনার আলো