• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

ঈদ রান্নায় রকমারি

নিহারী

বরগুনার আলো

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

উপকরণঃ পরিস্কার করা গরুর পা (টুকরা করা)-২টি, পিয়াজ কুচি-১.৫ কাপ, আস্ত রসুন কোয়া ২টি রসুনের, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ- পরিমান মতো, ধনে গুড়া-১ টেবিল চামচ, দারুচিনি-৪/৫ টুকরো, এলাচ-৬টি, লবঙ্গ-১০টি, বড় এলাচ-২টি, কাবাব চিনি-১০টি, বেসন-১/৪ কাপ, ময়দা-১/৪ কাপ, লবণ- স্বাদ মতো, তেল-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, পানি- পরিমান মতো, আদা কুচি-১/২ টেবিল চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, টুকরো করা শুকনো মরিচ-১০টি, গরম মশলা গুড়া-১ চা চামচ, আস্ত কাচা মরিচ-১০টি।    
 

প্রণালীঃ    প্রেসার কুকারে গরুর টুকরো করা পা নিন। ১ কাপ পিয়াজ কুচি, আস্ত রসুনের কোয়া, আদা বাটা, হলুদ, ধনে-জিরা গুড়া, আস্ত দারুচিনি, এলাচ, বড় এলাচ, লবঙ্গ, কাবাব চিনি এবং লবণ দিয়ে নেড়ে চেড়ে দিন। ৮/৯ কাপ পানি দিন যেন পায়ের টুকরো গুলো ভালভাবে ডুবে যায়। মাঝারী আঁচে ১ ঘন্টা রান্না করুন। একটি প্যানে মৃদু আঁচে বেসন এবং ময়দা একসাথে টেলে নিন। ঠান্ডা করে অল্প পানিতে গুলে পায়ের সঙ্গে মিশিয়ে নেড়ে চেড়ে ৮/১০ মিনিট রান্না করুন। অন্য একটি প্যানে অবশিষ্ট ১/৪ কাপ তেল ও ঘি দিন। মৃদু আঁচে ১/২ কাপ পিয়াজ কুচি দিন। পিয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিন। শুকনো মরিচ দিন। সোনালী করে ভেজে সিদ্ধ পায়ের মধ্যে ঢেলেই ঢেকে দিন। ৩/৪ মিনিট পর গরম মশলা গুড়া ও আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।     

বরগুনার আলো