• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ক্রিসমাস স্পেশাল

জ্যামি স্টার কুকি

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

উপকরণঃ

 ঠান্ডা আনসল্টেড বাটার ১৭৫ গ্রাম,সফেনড অর্থাৎ রুম টেম্পারেচারে রেখে নরম করা বাটার ৫০ গ্রাম,ময়দা              ২৫০ গ্রাম,আইসিং সুগার ১০০ গ্রাম,১ টি ডিমের কুসুম,রাসবেরি অথবা স্ট্রবেরি জ্যাম ১২০ গ্রাম।

পদ্ধতিঃ

ঠান্ডা বাটার, ময়দা আর এক চিমটি লবণ মিশিয়ে ব্রেড ক্রাম্বের মতো ঝুরঝুরা করে মাখুন। ফুড প্রোসেসর থাকলে সেটি ব্যবহার করতে পারেন। এবার চিনি মিশিয়ে আরও একবার মাখুন। এরপর কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্র্যাক্ট আর ডিমের কুসুম মিশিয়ে হালকা ময়ান দিয়ে ডো (ময়দার তাল) বানান। মনে রাখবেন, খুব বেশি ময়ান দিলে বিস্কিটের ক্রাঞ্চি ভাব নষ্ট হয়ে যাবে। তারপর একে দুইভাগ করে গোল আর কিছুটা চ্যাপ্টা করে প্ল্যাস্টিক র‍্যাপ দিয়ে মুড়ে নিন। প্লাস্টিক র‍্যাপ না থাকলে টাইট মুখের ঢাকনাসহ বাটিতে রাখুন। এবার এটিকে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর দুটি আলাদা বেকিং ট্রেতে দুটি আলাদা বেকিং শিট বিছান।

ফ্রিজ থেকে ডো বের করে পনেরো মিনিট রেখে তারপর পিড়িতে বা যেখানে বেলবেন সেখানে কিছুটা ময়দা ছিটিয়ে বেলে নিন। প্রথমে একটি ডো নিয়ে পয়সার মতো পুরু করে বেলুন। ৬ সে. মি. আকৃতির বিস্কিট কাটার দিয়ে কেটে নিন। ১৫ টি বিস্কিট পাওয়ার কথা। এগুলোকে বেকিং শিটের উপর রাখুন। এরপর অন্য ডোটি বেলে আরও ১৫ টি স্টার বের করুন। এগুলোকে দ্বিতীয় বেকিং শিটের উপর রাখুন। যেকোন ১৫ টি স্টারের মধ্যে এবার ৩ সে. মি. আকৃতির কাটার দিয়ে কেটে নিন।

এরপর এগুলো ঢেকে রেখে পনেরো মিনিটের জন্য ফ্রিজে ঠান্ডা হতে দিন। মধ্যখানে কাটা হয়নি যে বিস্কিট, সেগুলো  ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে পনেরো মিনিটের জন্য বেক করুন। আর যেটির মধ্যখানে কাটা হয়েছে, সেটি দশ মিনিটের জন্য বেক করুন। তারপর বেকিং শিটে ৫ মিনিট রেখে একটি তারযুক্ত ওভেন র‍্যাকে রেখে বিস্কিটগুলো পুরোপুরি ঠান্ডা করে নিন।

এবার পালা বিস্কিটের মধ্যের জেলির পুর তৈরির। নরম করা মাখন, চিনি এবং জ্যাম নিয়ে একটি ইলেক্ট্রিক বা হ্যান্ড বিটার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি পাইপিং ব্যাগে নিয়ে ছোট্ট করে কেটে নিন। কারও কাছে কেক ডিজাইনের নজল থাকলে ছোট আকারের গোল নজল ব্যবহার করতে পারেন। অন্য আরেকটি পাইপিং ব্যাগে বাকি জ্যাম ঢেলে আরও ছোট করে কেটে নিন।

প্রথমে আস্ত বিস্কিটের উপর ছোট ছোট করে বাটার আর চিনিসহ জ্যাম দিন। মাঝখানে ফাঁকা থাকবে। এর উপর মধ্যে স্টার কাটা বিস্কিট বসান। তারপর মধ্যের অংশে জ্যাম দিন।

হয়ে গেল মজাদার ক্রিসমাস স্পেশাল জ্যামি স্টার কুকি। এয়ারটাইট বক্সে করে তিনদিন বাইরে সংরক্ষণ করা যাবে।

বরগুনার আলো