• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

রান্নাবান্না

রাইস রোল

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

বিকেল হলেই চায়ের সঙ্গে কিছু না কিছু টা থাকতেই হবে। সেক্ষেত্রে রোল কিন্তু খুবই ভালো সঙ্গ দেয়। চিকেন কিংবা বিফ দিয়েই রোল খাওয়া হয় বেশি। আর এই রোল সাধারণত আমরা আটা বা ময়দা দিয়ে তৈরি করি। কিন্তু চালের গুঁড়া দিয়ে কখনো কি রোল তৈরি করেছেন?

এই রোল খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। তৈরি করতেও ঝামেলা কম। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক স্বাস্থ্যকর রাইস রোল তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুঁড়া দুই কাপ, চিংড়ি মাছ পাঁচ থেকে ছয়টি, ধনিয়া গুঁড়া এক চামচ, রেড ক্যাপসিকাম অর্ধেকটা, পুদিনা পাতা এক কাপ, মাখন আধা চা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি বাটিতে চালের গুঁড়া, লবণ ও পানি মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এবার একটি গরম পানির প্যানের ওপর পাতলা একটি ননস্টিক প্যানে রেখে তাতে চালের গুঁড়ার এই মিশ্রণ দুই টেবিল চামচ করে নিয়ে গোল করে রুটির মতো ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।কয়েক মিনিট পর রুটিটি প্যান থেকে তুলে প্লেটে নিন। এভাবে কয়েকটি রুটি বানিয়ে নিন।  

এবার অন্য একটি বাটিতে ধনিয়া গুঁড়া, রেড ক্যাপসিকাম, পুদিনা পাতা ও লবণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এখন প্রতিটি রুটির মধ্যে চিংড়ি মাছ রেখে এর ওপর ক্যাপসিকামের মিশ্রণ দিয়ে পেঁচিয়ে নিন। এবার ১০ মিনিট রুটিগুলো গরম পানির পাত্রের ওপর স্টিমে রাখুন। এবার নামিয়ে চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর রাইস রোল।

বরগুনার আলো