• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

লইট্টার রকমারি

মুচমুচে লইট্টা ভাজি

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মার্চ ২০২১  

উপকরণ: লইট্টা মাছ (বেছে ধুয়ে পানি নিংড়ে নেওয়া) ২৭৫ গ্রাম, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লাল মরিচ গুঁড়া ৩ চা-চামচ, ভাজা ধনে গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ময়দা আধা কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি: মাছ ধুয়ে পানি নিংড়ে নিয়ে তেল, ময়দা, ১ চা-চামচ লাল মরিচের গুঁড়া এবং আধা চা-চামচ লবণ বাদে বাকি অন্য সব উপকরণ দিয়ে মেখে ফ্রিজে ঘণ্টা দুয়েক রেখে দিন। একটি কাগজের প্যাকেটে বা প্লাস্টিকের প্যাকেটে ময়দা এবং বাকি লবণ ও মরিচের গুঁড়া মিশিয়ে রাখুন। মাছ ভাজার আগে ফ্রিজ থেকে বের করে ময়দার প্যাকেটে ভরে ভালো করে ঝাঁকিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে প্যাকেট থেকে মাছগুলো বের করে ব্যাটারে গড়িয়ে লাল লাল মুচমুচে করে ভেজে উঠিয়ে নিন। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
ব্যাটারের জন্য—উপকরণ: ময়দা এক কাপের চার ভাগের তিন ভাগ, চালের গুঁড়া এক কাপের চার ভাগের তিন ভাগ, খাওয়ার সোডা সিকি চা-চামচ, লবণ আধা চা-চামচ, কাঁচা মরিচ কুচি ৫টি, রসুন বাটা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা-চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, সিজনিং সস ১ টেবিল চামচ, গরম তেল আড়াই টেবিল চামচ, পানি ১ থেকে দেড় কাপ।

প্রণালি: বাটিতে ময়দা, খাওয়ার সোডা, গোলমরিচ গুঁড়া, চালের গুঁড়া, লবণ একত্রে মিশিয়ে নিন। এবার বাকি অন্য উপকরণগুলো দিয়ে প্রথমে ১ কাপ পানি দিয়ে মেখে পরে বাকি আধা কাপ পানি দিয়ে মিশিয়ে ফেটে মসৃণ ব্যাটার তৈরি করুন। তারপর গরম তেল মিশিয়ে আরও কিছুক্ষণ ফেটে নিয়ে এতে মাছ গড়িয়ে ভেজে নিন।

বরগুনার আলো