• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ম্যারা পিঠা তৈরির সহজ রেসিপি

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৪  

শীত আসতেই পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। বাহারি সব পিঠার মধ্যে একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা। তেমনিই জনপ্রিয় এক পিঠার নাম হলো ম্যারা। সিলেট, ময়মনসিংহ ও এর পার্শ্ববর্তী জেলাগুলোতে বেশ জনপ্রিয় এই ম্যারা পিঠা। কোনো কোনো স্থানে একে গোটা পিঠা বা ভাপা ছান্নাই নামেও ডাকা হয়। ঐতিহ্যবাহী এই পিঠা তৈরি করা যায় মাত্র ৩ উপকরণেই। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. চালের গুঁড়া
২. লবণ ও
৩. তেল।

পদ্ধতি

চুলায় একটি পাত্র বসিয়ে পরিমাণমতো পানিতে লবণ ও তেল মিশিয়ে নিন। পানি ফুটে উঠলে দিয়ে দিন চালের গুঁড়া। চুলার আঁচ কমিয়ে ভালোভাবে নেড়ে চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে। কারণ চালের গুঁড়া ভালো সেদ্ধ না হলে পিঠা ভালো হবে না। রুটি তৈরির জন্য যেভাবে আটা বা ময়দা সেদ্ধ করা হয়, সেভাবেই এই চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে।

এবার সেদ্ধ করে নেওয়া আটার মিশ্রণ অন্য পাত্রে ঢেলে হাত দিয়ে ভালোভাবে মথে নিতে হবে। নরম খামির বা ডো তৈরি করে নিন। এবার অল্প অল্প ডো নিয়ে পছন্দমতো আকৃতিতে পিঠাগুলো তৈরি করে নিতে হবে।

সবগুলো পিঠা তৈরি করা হয়ে গেলে ভাঁপ দিতে হবে। এজন্য চুলায় পাতিল বসিয়ে তাতে পানি দিতে হবে। পাতিলের উপরে একটা স্টিলের চালনি বসিয়ে তার উপর পিঠাগুলো রেখে ঢেকে দিতে হবে।

ভেজা পাতলা কাপড় বা আটা নরম করে মেখে তা দিয়ে পাতিলের চারপাশের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। ১০-১৫ মিনিট ভাঁপ দিলেই পিঠা তৈরি হয়ে যাবে। এই পিঠা তৈরি করতে কোনো কিছু মেপে দেওয়ার প্রয়োজন নেই। চাইলে এই পিঠার সঙ্গে ধনেপাতার চাটনিও রাখতে পারেন।

বরগুনার আলো