• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

করোনার রোগী সাধারণ চিকিৎসায় সুস্থ হয়ে উঠেন : ডা. আব্দুল্লাহ

বরগুনার আলো

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

 

বাংলাদেশে তিনজন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এছাড়া আরও দুইজন পর্যবেক্ষণে রয়েছেন।

রবিবার (৮ মার্চ) বিকাল সাড়ে তিনটার দিকে এ তথ্য নিশ্চিত করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। তারা তিনজনই বাংলাদেশি। করোনায় আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। ইতালি থেকে আসা দুজন ভিন্ন পরিবারের সদস্য।

এ দিকে, বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগী শনাক্ত হওয়ার পর গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। 

তিনি বলেন, করোনা নিয়ে আতঙ্কিত না হওয়ার কিছু নেই।  সতর্কতা বিষয়ে পরামর্শ দিয়ে ডা. আব্দুল্লাহ বলেন, করোনা ভাইরাস নিয়ে ভয় পাবেন না। কেউ আতঙ্কিত হবেন না। যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের অবস্থা ভালো আছে। তারা এখন পর্যবেক্ষণে রয়েছেন। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে অধ্যাপক এবিএম আব্দুল্লাহর ছয় পরামর্শ :

১. সাধারণ চিকিৎসায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেন।

২. সতর্ক থাকায় হচ্ছে এই রোগের সবচেয়ে বড় প্রতিকার। সতর্কতা বিষয়ে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো মেনে চলুন।

৩. হ্যান্ডশেক বা করমর্দন করা থেকে বিরত থাকুন। নিয়মিত ভালো করে হাত ধুতে হবে।

৪. খাবার ভালোভাবে সেদ্ধ করে খেতে হবে।

৫. যদি পারেন গণপরিবহন ব্যবহার থেকে বিরত থাকুন। এক্ষেত্রে নিজেস্ব গাড়ি ব্যবহার করুন। আর যতটা সম্ভব জনসমাগম এড়িয়ে চলুন।

৬. খুব বেশি প্রয়োজন না হলে বাসার বাইরে যাবেন না।

আইইডিসিআর জানিয়েছে, যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের দুজন ইতালির দুটি ভিন্ন শহর থেকে সম্প্রতি বাংলাদেশে এসেছেন। দেশে আসার পর পরীক্ষা-নিরীক্ষা করে তাদের করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার বিষয়টি শনাক্ত করা হয়। আক্রান্ত একজনের মাধ্যমে পরবর্তীতে একই পরিবারের আরও এক সদস্য আক্রান্ত হয়েছেন। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

সংস্থাটি আরও জানায়, আক্রান্তদের সবার অবস্থাই স্থিতিশীল। তিনজনকেই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া আরও দুইজনকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। তাদের বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

বরগুনার আলো