• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

রোজা ও গরমে বাড়তি উপকারিতা পেতে পান করুন ডাবের পানি

বরগুনার আলো

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

রোদের তীব্রতা যেন দিন দিন বেড়েই চলেছে। প্রচণ্ড গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সেই সঙ্গে বাড়ছে করোনার ভয়াবহতা। এই তীব্র গরম ও করোনার মধ্যেই শুরু হয়েছে পবিত্র রমজান। সব মিলিয়ে এই সময় আমাদের সুস্থ থাকাটা খুবই জরুরি।

কারণ গরমে নানা রকম রোগ শরীরে বাসা বাঁধে। এছাড়া করোনায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। এদিকে সারাদিন রোজা রেখে শরীরে শক্তি যোগাতে ইফতারিতে থাকা স্বাস্থ্যকর খাবার। সব কিছু সামাল দিয়ে এই সময় রোগবালাই থেকে রেহাই পেতে ভরসা রাখুন ডাবের পানিতে।

টানা সাতদিন ডাবের পানি পান করলে অসাধারণ উপকার মিলবে শরীরে। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে অবশ্যই আপনার শরীরের অবস্থা বুঝতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ডাবের পানি পানের উপকারিতা সম্পর্কে-

>> শরীরে শক্তি জোগাতে সাহায্য করে ডাবের পানি।

>> ডাবের পানি থাইরয়েড হরমোনের উৎপাদন বাড়ায়।

>> শরীরচর্চার পর এক গ্লাস ডাবের পানি শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে।

>> প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করলে ত্বক আর্দ্র থাকে। ফলে ব্রণের সমস্যা কমে।

>> ডাবের পানিতে মধ্যে রয়েছে মূত্রবর্ধক উপাদান। এটি ইউরিনারি ট্র্যাক্ট পরিষ্কারে সাহায্য করে।

>> ডাব আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের পানি।

>> এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এসব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের পানি।

>> ডাবের পানির মধ্যে রয়েছে আঁশ। এটি হজমে বেশ সাহায্য করে। নিয়মিত ডাবের পানি পান করলে গ্যাসট্রিকের সমস্যা কমে।

>> ডাবের পানি হলো প্রাকৃতিক স্যালাইন। তাই যারা সমুদ্র উপকূলে বা রোদে কাজ করেন তারা দিনে দুই-তিনটি ডাব খেতে পারেন।

>> ডাবের পানি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণকারী ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে।

>> ডাবের পানিতে উপকারী উৎসেচক থাকায় তা হজমে সাহায্য করে। অনেকের জন্যই ভারী কিছু খাওয়ার পর ডাবের পানি বেশ উপকারী।

বরগুনার আলো