• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

যা খাবেন ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে

বরগুনার আলো

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২৪  

হাড় আমাদের শরীরের ভার বহন করে। হাড়ের যত্নে ক্যালসিয়ামের ভূমিকা অপরিসীম।

আমাদের বয়স যত বাড়তে থাকে তত হাড়ের শক্তি ও ঘনত্ব কমে যেতে থাকে। এছাড়া ৪০ পেরোনোর পরই নারীদের মধ্যে দেখা যায় হাড়ের সমস্যা। হাঁটু থেকে কোমর, মাঝেমধ্যেই বাতের সমস্যায় ভোগেন অনেকে। শুধু নারীরাই নয়, আজকাল অনিয়মিত জীবনযাত্রার ফলে পুরুষরাও ক্যালসিয়ামের ঘাটতির শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে একমাত্র খাদ্যাভ্যাস বদলালে তবেই ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করা সম্ভব। তা নাহলে অস্টিওআর্থারাইটিসের মতো রোগ বাসা বাঁধতে পারে দেহে। হাড়ের কর্মক্ষমতা বাড়াতে প্রতিদিন পাতে কোন ক্যালসিয়ামযুক্ত খাবার রাখবেন জেনে নিন…

ভিটামিন ‘ডি’ যুক্ত খাবার

ভিটামিন ‘ডি’ সমৃদ্ধ খাবারের মধ্যে প্রথমেই যে খাবারটির কথা বলা যায় সেটি হলো ডিম। এটি ভিটামিন ‘ডি’র একটি উৎকৃষ্ট উৎস। হাড় সবল রাখার জন্য পর্যাপ্ত ভিটামিন ‘ডি’ দরকার। সূর্যালোকে আছে এই ভিটামিন। তাই রোদে হাঁটাহাঁটি বা ব্যায়াম করা উচিত। এই অভ্যাস সব বয়সীদের থাকা দরকার। এছাড়া মাশরুম ও তৈলাক্ত মাছে ভিটামিন ‘ডি’ পাওয়া যায়।

কমলালেবু

কমলালেবুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’র সঙ্গে ক্যালসিয়াম রয়েছে। সেই কারণে অস্টিওআর্থারাইটিসের রোগীদের প্রতিদিন একটা করে কমলালেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যদিও শীত মৌসুম ছাড়া পাওয়া যায় না কমলালেবু, তবে সারা বছর কমলালেবু খাওয়া গেলে তা আদতে উপকার করবে ক্যালসিয়ামের ঘাটতিতে ভোগা রোগীদেরই।

দুধ

দুধের মধ্যে যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে এ কথা অনেকেরই জানা। সেই কারণেই শিশুদের হাড়ের গঠন মজবুত করতে দুধ খাওয়ানো হয়। তবে শুধু অল্প বয়সে নয়, পরিণত বয়সেও ‘দুধ না খেলে হবে না ভালো ছেলে’ এই মন্ত্র স্মরণ করে সকালের নাস্তায় এক গ্লাস দুধ খেতেই পারেন। দুধ থেকে তৈরি অন্যান্য নানা উপকরণ যেমন দই বা ছানার মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম।

আমন্ড বাদাম

আমন্ড বাদামের মধ্যে যথেষ্ট পরিমাণে ক্যালসিয়াম থাকে। ফলে প্রতিদিনের নাস্তায় ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে এক মুঠো আমন্ড বাদাম খান। কাঁচা আমন্ড খেতে না পারলে পানিতে ভিজিয়েও সকালবেলা আমন্ড বাদাম খেতে পারেন।  

সয়াবিন

সয়াবিনের মধ্যে ভরপুর ক্যালসিয়াম পাওয়া যায়। দুপুর ও রাতের মেনুতে মাঝেমধ্যেই সয়াবিন রাখুন। সয়াবিনের বীজও পথ্য হিসেবে অত্যন্ত উপকারী। ফলে সয়াবিনের পাশাপাশি সয়াবিনদানার তরকারিও খেতে পারেন ক্যালসিয়ামের ঘাটতিতে ভোগা রোগীরা।

ডুমুর

ডুমুর বা থোড়ের মতো সবজি ইদানিং সহজে পাওয়া যায় না বাজারে। প্রতিদিন ডুমুরের তরকারি খেলে মিটবে ক্যালসিয়ামের ঘাটতি।

বরগুনার আলো