• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

এবার মোদি-মাহাথির বাণিজ্য যুদ্ধ, অনড় মালয়েশিয়া

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

ভারত সরকার কর্তৃক সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জের ধরে ভারত ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হয়েছে। তবে কাশ্মীরিদের পক্ষে মালয়েশিয়ার যে অবস্থান তা পরিবতর্ন হবে না বলে সাফ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেষণে বক্তব্য দেয়ার সময় কাশ্মীরিদের পক্ষে বলিষ্ঠ কণ্ঠে ভূমিকা রাখেন মাহাথির মোহাম্মদ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানও কাশ্মীরিদের পক্ষে কথা বলেন।

বিষয়টি ভালো চোখে নেয়নি ভারত সরকার। সম্প্রতি মোদি তুরস্ক সফর বাতিল করে সেই অসন্তোষ প্রকাশ করেছেন। অন্য দিকে মালয়েশিয়া থেকে পামওয়েল আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

মোদি সরকারের এ সিদ্ধান্তকে বাণিজ্যযুদ্ধ হিসেবে দেখছে মালয়েশিয়া। কাশ্মীর ইস্যুতে ভারতের নেয়া সিদ্ধান্তের সমালোচনা থেকে বিরত না থাকার ঘোষণা দিয়েছেন মাহাথির মোহাম্মদ।

ভারতের এই পদক্ষেপকে মালয়েশিয়ার সঙ্গে একটি বাণিজ্য যুদ্ধ হিসেবে বর্ণনা করেছেন মাহাথির। চলতি বছর ভারতই মালয়েশিয়া থেকে সবচেয়ে বেশি পাম অয়েল ক্রয় করেছে।

মালয়েশিয়ার পার্লামেন্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং এটা প্রত্যাহার কিংবা পরিবর্তন করব না। সাধারণ পরিষদের অধিবেশনে আমি যা বলেছি, সেটি হলো- জাতিসংঘের প্রস্তাবনা আমাদের সকলের মেনে চলা উচিত। অন্যথায় জাতিসংঘের কাজ কী?


তিনি বলেন, ভারতের মুম্বাইভিত্তিক আমদানিকারক সংস্থা সলভেন্ট এক্সট্রাক্টরস এসোসিয়েশন পাম অয়েল ক্রয় স্থগিতের ঘোষণা দিয়েছে। তাদের এই সিদ্ধান্তে ফল কেমন হবে সে বিষয়ে আমরা পর্যালোচনা করছি।

মাহাথির মোহাম্মদ বলেন, তারা ভারত সরকার নয়। সুতরাং আমরা এই মানুষদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে পারি সেই উপায় খুঁজে বের করতে হবে। কারণ বাণিজ্য দুই পক্ষের একটি পদ্ধতি।

বরগুনার আলো