• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ভয়ঙ্কর রূপ নিয়েছে টাল আগ্নেয়গিরি, যেকোনও সময় বিস্ফোরণ (ভিডিও)

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  


 

বিশ্বের অন্যতম বৃহৎ ফিলিপাইনের টাল আগ্নেয়গিরি লাভা উদগিরণ শুরু করেছে। যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে। খবর বিবিসির।

এরই মধ্যে ‘আগ্নেয়গিরি সুনামি’ সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। আশপাশের বেশ কয়েকটি এলাকায় ছাই ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মুখোশ পরার পরামর্শ দিয়েছে। ওই অঞ্চল থেকে প্রায় আট হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে যেকোনো সময় বিপজ্জনক বিস্ফোরণ ঘটতে পারে। এটি ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয়তম আগ্নেয়গিরি।
রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণে অবস্থিত এ আগ্নেয়গিরি থেকে সোমবার ভোরের দিকে দুর্বল লাভা প্রবাহিত হতে শুরু করে।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি এবং ভূমিকম্প বিভাগ এক বিবৃতিতে বলেছে, রাত ২টা ৪৯ থেকে ৪টা ২৮ মিনিটের মধ্যে টাল আগ্নেয়গিরি অস্থিরতা প্রকাশ করে। এ সময় চৌম্বকীয় বিস্ফোরণ ঘটে। দুর্বল লাভার বজ্রপাত এবং বিদ্যুতের ঝলক বের হতে থাকে।

টাল আগ্নেয়গিরি বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি এবং গত ৪৫০ বছরে কমপক্ষে ৩৪ বিস্ফোরণ রেকর্ড করেছে।

ভিডিও লিংক :
https://youtu.be/W86uVmAqfbQ

বরগুনার আলো