• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

করোনা আতঙ্কের মাঝেই বাদুড়ের স্যুপ খাচ্ছেন চীনা তরুণী, ভাইরাল

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

 

চীনে রীতিমতো আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে রহস্যজনক ভাইরাস করোনা। ইতিমধ্যেই দেশটিতে এই ভাইরাসের প্রভাবে মৃত্যু হয়েছে কমপক্ষে ৪১ জনের। আর এই রোগে আক্রান্তের সংখ্যা সে দেশে পৌঁছেছে ৮০০-এরও বেশি। এরই মাঝে সামনে এসেছে একটি ভয়ঙ্কর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে বাদুড়ের স্যুপ খাচ্ছেন এক তরুণী।

ভাইরাল হওয়া ভিডিও'তে স্পষ্ট ফুটে উঠেছে, একটি সু-সজ্জিত রেস্তোরাঁতে বাদুড়ের মাংস খাচ্ছেন এক চীনা তরুণী। ভিডিওটি ইতিমধ্যে ইন্টারনেটে রীতিমতো ভাইরাল হয়েছে। 

উল্লেখ্য, চীনের উহান প্রদেশে এই নিশাচর প্রাণিদের স্যুপ খুব জনপ্রিয়। সংবাদ মাধ্যমের খবরে উঠে এসেছে, ভাইরাস করোনার উৎপত্তি স্থলও ওই উহান প্রদেশ।
যে তরুণী ওই বাদুড় খাচ্ছিলেন তার সামনের বাটিতে রাখা ছিল আরও একটি ডিস। সেটিতে বাদুড়ের স্যুপ ছিল। করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই এই ভিডিও ভাইরাল হতেই রীতিমতো সাড়া পড়েছে নেট দুনিয়ায়।

বাদুড়ের পাশাপাশি বেশ কিছু বিজ্ঞানীরা দাবি করছেন, সাপ থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। অন্যদিকে উঠে এসেছে আরও একটি মত। বলা হচ্ছে, দুটি ভাইরাসের সম্মিলিত রূপ হলো করোনা ভাইরাস। এর মধ্যে একটি উৎস হলো বাদুড়, অপর উৎসটিকে এখনও চিহ্নিত করা যায়নি। মানবদেহে প্রবেশের আগে এই ভাইরাসকে শেষবার দেখা গেছে সাপের শরীরে। তাই অনেকের বক্তব্য, বাদুড়ের দেহ থেকে সাপের শরীরে প্রবেশ করেছে এই ভাইরাস।

চীনের বেশ কিছু এলাকায় সাপ নিয়ে রীতিমতো নাড়াচাড়া করা হয়। পাশাপাশি চীনে সাপ খাওয়াও হয়। সেভাবেই এই ভাইরাস মানব শরীরে প্রবেশ করতে পারে। অনেকের আবার বক্তব্য, বাদুড়ের দেহ থেকেও সরাসরি মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করতে পারে।

ভারতে এই রোগের প্রকোপ যাতে কোনও ভাবে বৃদ্ধি না পায়, সে ব্যাপারে সতর্ক নতুন দিল্লি। কলকাতাসহ দেশের সাতটি বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

বরগুনার আলো