• সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন ‘বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে বিশ্ব’ পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

ক্ষমা চাইলেন কানাডার ক্যাথলিক যাজকরা

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১  

কানাডার ক্যাথলিক গির্জার একটি বিশিষ্ট শাখা সে দেশের আবাসিক বিদ্যালয়ে গির্জার বিতর্কিত ভূমিকার জন্য আদিবাসীদের কাছে ক্ষমা চেয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ঊনবিংশ ও বিংশ শতকে স্কুলে নির্যাতন ও হত্যার ঘটনায় ক্ষমা চাইলেন সেখানকার যাজকরা। 

জানা গেছে, শুক্রবার কানাডিয়ান কনফারেন্স অব ক্যাথলিক নামক যাজকদের একটি সংস্থা পুরনো ওই ঘটনার জন্য গভীর অনুশোচনা প্রকাশ করে। সেই ঘটনার সঙ্গে গির্জার অনেকে জড়িত থাকার বিষয়টিও তারা স্বীকার করেছেন। 

অভিযোগ আছে, ১৮৩১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আবাসিক স্কুলে আদিবাসী শিশুদের শিক্ষা দেওয়ার নামে নির্যাতন চালানো হতো। কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় একের পর এক গণকবর খুঁজে পাওয়ার পর থেকেই সমালোচিত হচ্ছে এই শিক্ষাব্যবস্থা এবং যাজকরা। বিতর্কের মুখে যাজকরা ক্ষমা চাইলেন।
সূত্র: রয়টার্স, দ্য স্টার।

বরগুনার আলো