• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ইমরানের ভাগ্য নির্ধারণ আজ

বরগুনার আলো

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২  

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণ হবে আজ। তাঁর বিরুদ্ধে আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাবের ওপর আজ শনিবার (৯ এপ্রিল) আবার ভোটাভুটি হবে। পাকিস্তানের রাজনীতিতে একের পর এক ঘটনা ঘটে চলেছে। সর্বশেষ গত বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট জাতীয় পরিষদের ডেপুটি স্পিকারের বিরোধী দলের আনা অনাস্থা প্রস্তাব বাতিলের বিষয়টি খারিজ করে দেন।

স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রীর পরামর্শে প্রেসিডেন্টের জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার বিষয়টিও বাতিল হয়ে যাচ্ছে। ফলে জাতীয় পরিষদ আবারও পুনর্বহাল হয়েছে। কিন্তু ইমরান খান পুনর্বহাল হয়েছেন বলার কোনো সুযোগ নেই।

আদেশ অনুযায়ী আজ বিরোধীদের আনা অনাস্থা ভোটের মুখোমুখি হতে হবে ইমরান খানকে। কেবল অনাস্থা ভোট নয়, পাঞ্জাব প্রদেশের ক্ষমতাও হাতছাড়া হওয়ায় আরও অনেক কিছু ঘটতে যাচ্ছে, তা এক রকম নিশ্চিত।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব বাতিল করে দেওয়ার অধিকার ডেপুটি স্পিকারের আছে কি-না, তা নিয়ে গত মঙ্গলবার শুনানি শুরু হয় সে দেশের সুপ্রিম কোর্টে। গত বৃহস্পতিবার এ মামলার রায় ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্টের রায়ের পর শনিবার সকাল সাড়ে ১০টার মধ্য আইনসভার নিম্নকক্ষের অধিবেশন ডাকতে হবে স্পিকারকে। সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়, ‘চলতি অধিবেশনেই জাতীয় পরিষদের অধিবেশন ডাকা স্পিকারের দায়িত্বের মধ্যে পড়ে। এবং তিনি অবিলম্বে যেকোনো সময় অধিবেশন ডাকতে পারবেন, তবে তা কোনোভাবেই শনিবার সকাল সাড়ে ১০টার পর হওয়া যাবে না। ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাবের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কিংবা কোনো ছুটি থাকলে ভোট শেষ না হওয়া পর্যন্ত অধিবেশন কোনোভাবেই স্থগিত করা যাবে না।

গতকাল শুক্রবার যেকোনো সময় জাতীয় পরিষদের স্পিকারের নির্দেশনা অনুসারে সংশ্লিষ্ট সচিবালয় শনিবার অধিবেশন আয়োজনের বিষয়ে বিস্তারিত আদেশ জারি করবে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিষয়ে কোনো আদেশ জারি হয়নি।

এর আগে বিরোধীরা প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে গত ৭ মার্চ দেশটির জাতীয় পরিষদ সচিবালয়ে অনাস্থা প্রস্তাব জমা দেন। যাচাই-বাছাই শেষে স্পিকার তা আইনসভায় পেশ করেন ২৫ মার্চ। নিয়ম অনুসারে, স্পিকার ৩ এপ্রিলের মধ্যে প্রস্তাবটি ভোটে দিতে বাধ্য ছিলেন।

মজার বিষয় হলো, ডেপুটি স্পিকার কাসিম সুরি ৩ এপ্রিলের অধিবেশন স্থগিতের পর বিরোধীরা নিজেরাই অধিবেশন পরিচালনা করে এবং সেখানে তাঁরা আয়াজ সাদিককে হাউসের স্পিকার নির্বাচিত এবং ১৯৭ ভোটে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করেন।

যেহেতু বিরোধী দল হাউসের স্পিকার আসাদ কায়সারের বিরুদ্ধেও অনাস্থা প্রস্তাব এনেছে, সে ক্ষেত্রে তিনি শনিবারের অধিবেশনে সভাপতিত্ব করতে পারবেন কি-না, সে বিষয়েও দ্বিমত দেখা দিয়েছে। তবে বিশেষজ্ঞরা জোর দিয়ে বলছেন, স্পিকার আসাদ কায়সার শনিবার সংসদে সভাপতিত্ব করতে পারেন।

এদিকে সুপ্রিম কোর্টের আদেশে সরকার পুনর্বহাল হওয়ার পর প্রথম মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল এই বৈঠক অনুষ্ঠিত হয়। গত বৃহস্পতিবার এক টুইটে ইমরান খান বলেন, ‘আগামীকাল সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেব। জাতির উদ্দেশে আমার বার্তা হলো—আমি সব সময়ই আপনাদের সঙ্গে আছি এবং শেষ বল পর্যন্ত পাকিস্তানের জন্য লড়াই চালিয়ে যাব।’

সব মিলিয়ে পাকিস্তানের রাজনীতিতে আবারও উচ্চ আদালত, সামরিক বাহিনী ও এর সঙ্গে স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ সক্রিয় হয়ে উঠেছে। এ ক্ষেত্রে ইউক্রেনে চলমান যুদ্ধের প্রসঙ্গও ক্রিয়াশীল। ইমরান বলেই দিয়েছেন যে, একটি ক্ষমতাধর রাষ্ট্র তাঁকে ক্ষমতায় দেখতে চায় না। ইঙ্গিত সরাসরি যুক্তরাষ্ট্রের দিকে।

ইমরান খান সেনানিবাসের আনুকূল্য হারিয়েছেন বলে অনুমান করা হচ্ছে। আবার পাঞ্জাবের মতো প্রদেশে ক্ষমতা হারানো বলে দিচ্ছে, তাঁর প্রস্থান এখন সময়ের ব্যাপার মাত্র। ইমরানের হাতে আরেকটি বিকল্প আছে, আর তা হলো—পদত্যাগ। তবে সত্যিই কী হতে যাচ্ছে, তা নিশ্চিত হতে আরও কিছুক্ষণ অপেক্ষায় থাকতে হবে।

বরগুনার আলো