• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

শীতে খুশকির সমস্যার সমাধান হবে এক তেলেই!

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪  

শীতে বেড়ে যায় খুশকির সমস্যা। স্ক্যাল্প অর্থাৎ মাথার ত্বক থেকেই খুশকি তৈরি হয়। আবার পুরুষদের দাড়ি-গোঁফেও এ সমস্যা দেখা দেয়। শীতে খুশকির সমস্যা বেড়ে যাওয়ার বিশেষ কিছু কারণ আছে।

বিশেষ করে শীতে আবহাওয়া এমনিতেই শুষ্ক হয়ে যায়, ফলে মাথার ত্বকও আর্দ্রতা হারায়। আর এ কারণে বাড়ে খুশকির সমস্যা। এর সমাধানে অনেকেই বাজারচলতি শ্যাম্পু কিংবা তেলসহ নানা প্রসাধনী ব্যবহার করেন।

তবে একটি তেল ব্যবহারেই এ সমস্যা কমাতে পারেন, আর তা হলো নিমের তেল। নিম তেলের মধ্যে আছে বেশ কিছু পুষ্টিকর উপাদান। এই উপাদানগুলো চুল ও মাথার ত্বকের জন্য নানা কারণে উপকারী।

নিম তেলে আছে একাধিক ধরনের ফ্যাটি অ্যাসিড। এগুলোর মধ্যে আছে ওলেইক অ্যাসিড, স্টিয়ারিক অ্যাসিড, পামিটিক অ্যাসিড, লিনোলেয়িক অ্যাসিড। এই উপাদানগুলো শুধুই খুশকির সমস্যা দূর করে, তা নয়। বরং আরও বেশ কিছু গুণ আছে এই ফ্যাটি অ্যাসিডের।

এই পুষ্টি উপাদানগুলো অ্যান্টি অক্সিডেন্ট প্রকৃতির। যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।
এছাড়া নিমের সবচেয়ে বড় গুণ হলো এতে থাকা অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা রোগজীবাণুর বিরুদ্ধে লড়াই করে তেলের পুষ্টি উপাদান।

নিম তেলের এই গুণগুলোই ত্বকের শুষ্কভাব দূর করে। পাশাপাশি মাথার ত্বক বা স্ক্যাল্পকে প্রচণ্ড শীতেও আর্দ্র রাখে। নিম তেলের অ্যাজাডিরাকটিন জীবাণুর বংশবিস্তার রোধ করে।

ফলে উঁকুনের সমস্যাও দূর হয়। নিমের মধ্যে থাকা নিমবিডিন মাথার ত্বক থেকে খুশকি দূর করে। পাশাপাশি স্ক্যাল্পে কোনো ছত্রাককে বাসা বাঁধতে দেয় না।

অর্গ্যানিক নিম তেল এখন বিভিন্ন সুপারশপ কিংবা অনলাইনেও পাওয়া যায়। চাইলে ঘরেও তৈরি করতে পারবেন। এজন্য কী করবেন জেনে নিন-

এই তেল প্রস্তুত করতে দরকার হবে একগোছা টাটকা নিমপাতা, নারকেল তেল ও সামান্য পানির। প্রথমে একটি মিক্সার গ্রাইন্ডারে নিমপাতা ও কিছুটা পানি নিয়ে মিহি পেস্ট তৈরি করুন।

এবার একটি প্যানে কিছুটা নারকেল তেল নিয়ে হালকা গরম করুনি অল্প আঁচে। ২৫০ গ্রাম নিমপাতার জন্য আধা কাপ তেল নিতে হবে। গরম তেলে এবার মিশ্রণটিকে ঢেলে দিন। এরপর ভালো করে ফুটিয়ে নিন।

ফুটে উঠলে আঁচ আরও কমিয়ে ধীরে ধীরে নাড়ুন, এক সময় মিশ্রণের রং সবুজ থেকে কিছুটা বাদামি হয়ে যাবে। তখন আঁচ নিভিয়ে দিন। একটি পাত্রে মিশ্রণটি থেকে তেলটি ছেঁকে নিন। এবার তেলটি বোতলে ভরে রেখে ব্যবহার করুন সপ্তাহখানেক।

বরগুনার আলো