• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

মাত্র ৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

বরগুনার আলো

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৪  

বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে মেহেদি লাগানোর ধুম পড়ে যায়। আর ঈদ এলে তো কথায় নেই। শুধু এদেশেই নয় বরং বিশ্বের বিভিন্ন দেশের নারীরাই ঈদসহ বিভিন্ন অনুষ্ঠানে মেহেদি লাগানোর প্রচলন আছে। এখন তো বিয়ের আগেও বেশ ঘটা করে মেহেদি উৎসবের অনুষ্ঠান করা হয়।

ঈদুল ফিতরের বাকি আর মাত্র কয়েকটি দিন। সবাই এখন কেনাকাটায় ব্যস্ত। আর ঈদে নারীরা কখনো ভুলেন না মেহেদি কিনতে। তবে বাজারে এখন ভালো ও অর্গ্যানিক মেহেদি খুঁজে পাওয়াই দায়। ভেজাল ও মানহীন মেহেদিতে ভরে গেছে বাজারে।

তাই চাইলে আপনি খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন কোণ মেহেদি। এর রংও হবে অনেক গাঢ়। আবার এই মেহেদি ত্বকের কোনো ক্ষতিও করবে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘরে মেহেদি তৈরি করার পদ্ধতি-

উপকরণ

১. হেনা পাউডার ১/৪ কাপ (২৫ গ্রাম)
২. চিনি ২ চা চামচ (৮ গ্রাম)
৩. এসেনশিয়াল অয়েল ২ চা চামচ (ল্যাভেন্ডা, টি ট্রি কিংবা ইউক্যালিপটাস অয়েল)
৪. লেবুর রস সামান্য

পদ্ধতি

প্রথমে মেহেদি বা হেনা পাউডার পরিমাপ করে একটি পরিষ্কার পাত্রে নিন। এবার এতে চিনি ও তেল যোগ করুন। চিনি দেওয়ার ফলে মেহেদি শুকিয়ে যাওয়ার পরও ত্বকের সঙ্গে লেগে থাকে। না হলে মেহেদি শুকিয়ে যেতেই তা ত্বক থেকে ঝরে পড়ে।

এরপর এসেনশিয়াল অয়েল ও লেবুর রস মিশিয়ে নিন। এবার সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজনে ইলেকট্রিক হ্যান্ড বিটার ব্যবহার করুন। এতে হেনার মিশ্রণটি একেবারে মসৃণ হবে। মনে রাখবেন এই মিশ্রণে কোনো পানি ব্যবহার করা যাবে না।

এবার মেহেদির পাত্রটির মুখে প্লাস্টিক বেঁধে তা একটি গরম স্থানে ২৪ ঘণ্টা রেখে দিন। স্থনিট যেন ৭৫-৮৫ ডিগ্রি ফারেনহাইট (২৩-৩০ সেলসিয়াস) হয়। এটিই মেহেদি পেস্টের জন্য উত্তম তাপমাত্রা।

২৪ ঘণ্টা পর পাত্রটির মুখ থেকে প্লাস্টিক খুলে ভালো করে আবারও বিট করে নিন। এবার আপনি একটু মেহেদি ত্বকে লাগিয়ে দেখুন, তাতে দাগ পড়ছে কি না। আপনার হেনা পেস্ট প্রস্তুত কি না তা পরীক্ষা করতে, অন্তত ৪ মিনিটের স্পট পরীক্ষা করতে হবে। হাতের তালুতে একটু মেহেদি লাগিয়ে ৫ মিনিট রেখে দিন।

ত্বক থেকে যখন মেহেদি মুছে ফেলবেন তখন যদি সুন্দর উজ্জ্বল কুমড়া কমলা দাগ দেন, তাহলে বুঝবেন আপনার মেহেদি প্রস্তুত। আর যদি তা ফ্যাকাশে রঙের হয় তাহলে বুঝবেন সেটি এখনো প্রস্তুত নয়! তখন মিশ্রণটি আরও কয়েক ঘণ্টার জন্য ঢেকে রাখুন।

মেহেদি তৈরি হয়ে গেলে তা ছেঁকে নিতে একটি পলিথিন রাখুন গ্লাসের মধ্যে। পলিথিনের উপরে একটি পাতলা মোজা নিয়ে তার মধ্যে ঢেলে দিন মেহেদির মিশ্রণ।

এরপর পলিথিন ও মোজা একহাত দিয়ে চেপে ধরে অন্যহাত দিয়ে মোজাটি টেনে তুলুন। এতে মেহেদি সুন্দরভাবে ছেঁকে পলিথিনের মধ্যে পড়বে।

এবার মেহেদি কোণে ভরার পালা। এজন্য র‌্যাপিং পেপার চারকোণা করে কেটে নিন। তারপর তা মুড়িয়ে কোণের আকৃতি করে নিন। কোণের মাথায় একটি পিন ঢুকিয়ে দিন।
এবার পলিথিন ফুটো করে মেহেদি পেস্ট ঢেলে নিন কোণের ভেতরে। তারপর কোনের নিচের অংশ মুড়িয়ে সুন্দর করে স্কচটেপ লাগিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ঘরে তৈরি কোণ মেহেদি।

বরগুনার আলো