• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

হলুদ ও গোলমরিচের ম্যাজিক!

বরগুনার আলো

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

প্রকৃতি আমাদের এমন কিছু কিছু জিনিস উপহার দিয়েছে, যা শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। প্রাচীনকাল থেকেই রান্নায় ব্যবহার হওয়া অনেক মশলাই সেই প্রাকৃতিক উপহারের অন্যতম। তার মধ্যেই রয়েছে হলুদ এবং গোল মরিচ।

হলুদ এবং গোল মরিচ উভয়ই শরীরের জন্য অত্যন্ত উপকারী। এটা অনেকেই জানেন। তাহলে আবার কেন প্রশ্ন থাকতে পারে? তবে এখানে এ দুটি উপকারী মশলাকে আলাদাভাবে না খেয়ে কেন একসঙ্গে খেলে যে উপকার পাওয়া সম্ভব তার কথা বলা হচ্ছে।

কারণ হলুদে থাকে কারকুমিন নামক এক ধরনের উপাদান। হলুদের উপকারিতা অনেকটাই নির্ভর করে এই কারকুমিনের ওপর। কিন্তু কারকুমিন নিজে থেকে শরীরে ভালোভাবে মিশে যেতে পারে না। সেক্ষেত্রে গোলমরিচের সঙ্গে মিশিয়ে খেলে কারকুমিন পুরোপুরি শরীরে মিশে যায়। তাতে উপকারও মেলে অনেক।

গোল মরিচের মধ্যে রয়েছে পাইপারিন। কারকুমিন ও পাইপারিন একসঙ্গে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এবার জেনে নেওয়া যাক এ দুটির ফলে কী কী উপকার পাওয়া সম্ভব-

* হলুদ ও গোলমরিচ একসঙ্গে খেলে হজম ক্ষমতা বাড়ে। 

* পেইন কিলার হিসেবেও কাজ করে এ দুটি মশলা। তাই শরীরে ব্যথা-বেদনা দেখা দিলে হলুদ ও গোলমরিচ একসঙ্গে মিশিয়ে খেতে পারেন।

* ক্যান্সারের কোষ ধ্বংস করতেও কারকুমিন ও পাইপারিনের জুড়ি নেই।

বরগুনার আলো