• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

দাগহীন উজ্জ্বল ত্বকের জন্য ৫ উপাদান

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

ব্রণের দাগ কিংবা মেছতার দাগের পাশাপাশি ত্বকের রোদে পুড়ে যাওয়া কালচে দাগ দূর করতে চাইলে ঘরোয়া উপাদানের উপর ভরসা আপনাকে রাখতেই হবে। জেনে নিন দাগহীন ত্বকের জন্য ৫ উপাদান কীভাবে ব্যবহার করবেন।

লেবু
লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা প্রাকৃতিকভাবে ব্লিচ করে ত্বক। লেবুর রসে তুলা ভিজিয়ে সরাসরি লাগান ত্বকে। তবে আপনার ত্বক সংবেদনশীল হলে পানি মিশিয়ে নিন লেবুর রসের সঙ্গে। চাইলে লেবুর রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে নিতে পারেন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে দাগ দূর হয়ে যাবে ধীরে ধীরে।  
হলুদ
১ চা চামচ করে হলুদ গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
আলু
মেছতার দাগ দূর করতে আলু বেশ কার্যকর। আলুতে রয়েছে ক্যাটেকোলেজ নামক এক ধরনের উৎসেচক, যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আলুর খোসা ছাড়িয়ে একটু মোটা করে স্লাইস করে নিন। একটি স্লাইসের উপর কয়েক ফোঁটা পানি দিয়ে তা ত্বকে ঘষুন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা
মিউসিলোজোস পলিস্যাকারাইড নামক এক উপাদান রয়েছে অ্যালোভেরায়, জা ত্বকের দাগ দূর করতে পারে। এছাড়া এটি ত্বকে জমে থাকা মৃত কোষ দূর করে। রাতে ঘুমানোর আগে ত্বকে ম্যাসাজ করুন অ্যালোভেরা জেল। পরদিন সকালে ধুয়ে ফেলুন।
চন্দন
ব্রণের দাগ দূর করতে ব্যবহার করুন চন্দন। ২ টেবিল চামচ চন্দন গুঁড়া খানিকটা গোলাপজলের সঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। আধ ঘন্টা ত্বকে রেখে ধুয়ে ফেলুন।

বরগুনার আলো