• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

খাবারে চুল: নিরাপদ না অনিরাপদ

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৯  

বিছানার মধ্যে খাবারের ছোট ছোট কণা থাকবে- বিষয়টি অনেকটা স্বাভাবিক। তেমনি মানুষের ত্বকে জীবাণু থাকবে এটাও এমন বিবেচনার। আবার রান্নাঘরে তেলাপোকা আর খাবারের মধ্যে চুল থাকাটাও বলতে হবে স্বাভাবিকই। কেননা, সচরাচরই ঘটছে এমন ঘটনা।

খাবারে চুলের উপস্থিতি পেলেই না খেয়ে সেটা ফেলে দিচ্ছি। ভাবছি পেটে বা স্বাস্থ্যের ক্ষতি হবে। যদিও আমরা ভালো করে জানি না এর ক্ষতি কী। না-কি নিরাপদ। অথচ জানা খুবই প্রয়োজন।

বলা হচ্ছে, রান্না করা সবজির পাত্রে বা ডালের মধ্যে, এমনকি তরকারির মধ্যেও থাকতে পারে দুয়েকটা চুল। আর সাধারণত এসব ঘৃণ্য পরিস্থিতি আমাদের সামনে আসলে ‘ইয়াক’ বলে উঠি আর অনেক বিব্রত হই। বমি করার চেষ্টা করি। এমনকি খাবারটুকুও ফেলে দিই।

এছাড়া অনেক সময় খাবারে সবার চোখের অড়ালেই থেকে যাচ্ছে চুল। যা পরে যাচ্ছে পেটে। এতে কী হতে হচ্ছে, চিন্তা করেন অনেকে। প্রশ্ন আছে অনেকের। যার সমাধান খুঁজেছে ভারতীয় সংবাদমাধ্যম।

গবেষণার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া বলছে, মানব চুল ‘কেরাটিন’ নামক এক ধরনের প্রোটিনের মাধ্যমে সৃষ্টি। যা আমাদের নখ, অভ্যন্তরীণ অঙ্গগুলোর আস্তরণ এবং ত্বকের বাইরের স্তরকেও তৈরি করে।

কেরাটিনে ‘এল-সিস্টাইন’ নামে একটি অ্যামিনো অ্যাসিড রয়েছে। যা রুটি বা ময়দা দিয়ে তৈরি বিভিন্ন খাবারের মধ্যে ব্যবহার করা হয়ে থাকে। কারণ এটি এসব খাবারের সেলফের আয়ু বাড়িয়ে তোলে। একইসঙ্গে এসিডটি সুষম খাদ্য তালিকার সংযোজন করতেও বিক্রি হয়ে থাকে।

এ হিসেবে ‘চুলের সংমিশ্রন’ রুটি বা এ জাতীয় অন্যকিছু আমরা নিরাপদ খাদ্য হিসেবেই গ্রহণ করছি। কিন্তু খাবারে পাওয়া চুল কী নিরাপদ, এ প্রশ্ন থেকেই যাচ্ছে।

সংবাদমাধ্যমটি বলছে, চুল তৈরি করে থাকলেও কেরাটিন প্রোটিন রাসায়নিকভাবে নিষ্ক্রিয়। সুতরাং খাবারে পাওয়া ‘প্রোটিনগুলোর’ বিপরীতে এটি অন্ত্রে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করে না। সহজভাবে বললে, চুলের সংস্পর্শের খাবার বা সঙ্গে চুল খেলে হজমের কোনো সমস্যা হয় না। সবমিলে, চুল প্রাকৃতিকভাবে আমাদের স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না।

তবে বিষয়টির শেষ এখানেই নয়। কোনো কোনো পরিস্থিতিতে খাদ্যে চুলের উপস্থিতি দূষণও হতে পারে। কেননা, চুল সবসময় যে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে- এমনটি নয়।

বরগুনার আলো