• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান উপকার নয়, ক্ষতি করে বেশি!

বরগুনার আলো

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ক্ষতিকর জীবাণুতে ভরা আমাদের চারপাশ। আর তা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করি আমরা। বিশেষ করে শীতের সময়ে সর্দি-কাশির প্রবণতা বেড়ে যাওয়ায় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারও এই সময় বেড়ে যায়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান আমাদের জন্য উপকারী বলেই জানি। কিন্তু আসলেই কি তাই?

সাধারণ সাবানের থেকে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান মোটেই কিছু ভালো নয়, বলছেন বিশেষজ্ঞরা। এই ধরনের সাবানে ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। সেই কারণেই পার্শ্ববর্তী দেশ ভারতের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান কোম্পানিগুলোকে তাদের প্রোডাক্টের নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে নির্দিষ্ট করে তথ্য দিতে নির্দেশ দিয়েছে।

কোনো সাবানের গায়ে যদি অ্যান্টিব্যাকটেরিয়াল লেবেল লাগানো থাকে, তাহলে বুঝবেন এই সাবানের মধ্যে এমন একটি উপকরণ রয়েছে যা ব্যাকটিরিয়া মারতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন সব সাবানেই ব্যাকটিরিয়া মারার ক্ষমতা রয়েছে, এর জন্য আলাদা করে কোনো উপকরণের প্রয়োজন নেই। বরং ব্যাকটিরিয়া মারার এই রাসায়নিকটি আমাদের শরীরের ক্ষতি করতে পারে। তাই অ্যান্টিব্যাকটেরিয়াল নয়, বরং আপনার প্রতিদিনের সাবানের ওপরেই ভরসা রাখুন।

 

বরগুনার আলো