• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বাড়ি ভাড়া নেয়ার আগে এই বিষয়গুলো না মানলে ঘোর বিপদ!

বরগুনার আলো

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

নতুন বছর মানেই বাসা বদলের হিড়িক পড়ে যায়! আপনারও কি ঠিকানা বদলের প্রয়োজন হয়েছে? উত্তর হ্যাঁ হলে, বাড়ি বদলের আগে কিছুটা সময় নিন। কারণ, বাড়ি মানে শুধু মাথা গোঁজার ঠাঁই নয়! নিরাপত্তা নিয়েও ভাবতে হয়।

আর এই দু’টো চাইলে বাড়ি ভাড়া নেয়ার আগে একটু চিন্তা-ভাবনা করুন। ঠিক কী কী বিষয় নিয়ে ভাববেন, বুঝতে পারছেন না তাই তো? তবে আপনার জন্য রইল টিপস-

১. প্রথমেই, একটি খাতা নিন। তাতে লিখে ফেলুন আপনি ঠিক কত টাকা মাসে রোজগার করেন। কোন খাতে কত টাকা খরচ করেন, তা লিখতেও ভুলবেন না। এবার ভেবে দেখুন কত টাকা ভাড়া হলে আপনি সেই খরচ সামলাতে পারবেন। আপনার বাজেটের সঙ্গে মিলবে এমন ঘরই ভাড়া নিন। লাগাম ছাড়া ভাড়া হয়ে গেলে প্রতি মাসে আপনার আর্থিক সংকট দেখা দিতে পারে।  

২. কোথায় থাকলে আপনার অফিস-সহ নানা প্রয়োজনীয় কাজ করতে সুবিধা হবে তা ভেবে দেখুন। যাতায়াতে সুবিধা রয়েছে এমন জায়গাতেই বাড়ি ভাড়া নিন। নইলে দেখবেন বাড়ি আর অফিসের ঝক্কি সামলাতে গিয়ে আপনি ক্লান্ত হয়ে গিয়েছেন।

৩. পরিচিত কারো মাধ্যমে বাড়ি জোগাড় করতে পারলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। অপরিচিত কারো মাধ্যমে যদি বাড়ির হদিশ পান, তবে অবশ্যই মালিকের সঙ্গে আলোচনা করুন। বোঝার চেষ্টা করুন বাড়ির মালিক ঠিক কেমন।

৪. প্রাথমিক কথাবার্তার পর ভাল করে বাড়ি কিংবা ফ্ল্যাট ঘুরে দেখুন। আপনার বাজেট অনুযায়ী সমস্ত পরিষেবা ঠিকমতো পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখুন। 

৫. বাড়ি কিংবা ফ্ল্যাট ভাড়ার সময় বিদ্যুতের বিল আলাদা মিটার অনুযায়ী ধরা হবে কি না, তা জেনে নিন। মালিকপক্ষ এবং আপনার বিদ্যুতের মিটার আলাদা না হলে ওই বাড়ি ভাড়া নেয়ার আগে দু’বার ভাবুন। মনে রাখবেন নইলে আপনি পরে ঠকতে পারেন। ব্যবহার না করেও আপনাকে দিতে হতে পারে বিপুল অঙ্কের বিদ্যুতের বিল।

৬. বাড়ির মালিকরা সাধারণত ১১ মাসের চুক্তিতে সই করিয়ে বাড়ি ভাড়া দেন। তাই কোনো চুক্তিতে সই করার জন্য ভাল করে পড়ে নিন। নইলে বিপদ হতে পারে।

বরগুনার আলো