• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

যে কাপে কফির স্বাদ বেড়ে যায়

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

কখনো কি ভেবেছেন কোন ধরনের কাপে কফি পান করলে তা আরো বেশি সুস্বাদু লাগে? বিষয়টি নিয়ে রীতিমতো গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

বিশ্বে সবচেয়ে বেশি কফি উৎপাদন হয় ব্রাজিলে, সে দেশেরই বিজ্ঞানীরা নতুন এই গবেষণা চালান। তারা বলছেন, মসৃণ কাপে কফি নিয়ে পান করলে তা তুলনামূলক বেশি সুস্বাদু লাগে। গবেষকরা বলছেন, একই কফি অমসৃণ কাপে পান করলে ভালো লাগে না। নতুন এই খবরটি নি:সন্দেহে কফিপ্রেমীদের দারুণ ভাবে উদ্বেলিত করবে।

এই গবেষণায় ২৩০ জন অংশ নেন, যাদের অর্ধেকই ছিলেন গবেষক ও কফির স্বাদ নিরূপণে পেশাদার কর্মী। তারা মসৃণ পোর্সেলিনের কাপে ব্রাজিলের উঁচু মানের কফি পান করেন। এছাড়া সাদা সিরামিকের তৈরি অমসৃণ কাপেও কফি পান করেন তারা। দু’টি কাপই একই আকার এবং ওজনের ছিল।

সাইকোলজিস্ট ড. ফাবিয়ানা কারভালো বলেন, ‘মসৃণ পোর্সেলিনের কাপে কফি পান করায় কফি সুস্বাদু লেগেছে। আর অমসৃণ কাপের কফি বেশি অ্যাসিডিক মনে হয়েছে।’ তাই কোন ধরনের কাপে কফি পরিবেশন করা হচ্ছে, তা কফির স্বাদ উপভোগে বড় ভূমিকা রাখে বলেই জানান এই গবেষক।

সাও পাওলো ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই গবেষণাটি পরিচালনা করেছেন। গবেষণাপত্রটির বিস্তারিত পাবলিশ হয়েছে ফুড কোয়ালিটি জার্নালে। গবেষকরা আরো দাবি করেছেন, ভালো মানের কফি ভালো মানের অ্যালকোহলের প্রতিদ্বন্দ্বী হতে পারে। কারণ মদে ৬০০-১০০০ অ্যারোমেটিক কম্পাইন্ড থাকে স্বাদ নির্ধারণের জন্য। অন্য ক্ষেত্রে কফিতে থাকে ১২০০ এর বেশি কম্পাউন্ড। তাই অ্যালকোহল ছেড়ে কফি বেছে নেয়াই ভালো।

 

বরগুনার আলো