• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

শিশু নিয়মিত বিছানা ভেজাচ্ছে? সমাধান মিলবে ঘরোয়া উপায়ে

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

শিশুদের বিছানা ভিজিয়ে ফেলা খুব সাধারণ বিষয়। তবে সেটি একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত হলে ঠিক আছে। পাঁচ বছর বয়স হলে শিশুদের মূত্রাশয়ের উপর ভালো নিয়ন্ত্রণ চলে আসে। 

তবে কিছু কিছু শিশু থাকে যারা রাতে ঘুমের ভেতর বুঝতে পারে না। বিছানা ভিজিয়ে ফেলায় তারা নিজেরাও বিব্রতবোধ করতে পারে। একটি গবেষণায় বলা হয়, পাঁচ থেকে দশ বছর বয়সী প্রায় ১৪ শতাংশ শিশুই রাতে বিছানা ভিজিয়ে ফেলে। 

চিকিৎসকদের মতে, ১৮ মাস বয়সের পর অধিকাংশ শিশুর মূত্রাশয়ের নিয়ন্ত্রণ হতে থাকে। তবে স্বাভাবিকের থেকে বেশি পরিমাণ হলে বা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে না কমলে তা অসুস্থতার লক্ষণ। সেক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্ন হন। তবে ঘরোয়া কিছু উপায়ে এ থেকে পরিত্রাণ পেতে পারেন। জেনে নিন সহজ উপায়গুলো-   

আপনার শিশুর সঙ্গে কথা বলুন
সময় নিয়ে বসে সন্তানের সঙ্গে কথা বলুন। সে কিছুতে ভয় পাচ্ছে বা অন্য কোনো সমস্যা আছে কিনা! যার কারণে সে রাতে ঘুমের মধ্যে বিছানা ভিজিয়ে ফেলছে। তাকে বিব্রত করবেন না। 

শিশুকে দোষারোপ করবেন না
বারবার পোশাক এবং বিছানা বদলাতে বিরক্ত হয়ে যান? কিন্তু বিরক্ত হয়ে গিয়ে আপনার সন্তানকে চাপ বা দোষারোপ করবেন না। এতে সে আরো বেশি বিব্রত হতে পারে। বকা দেয়ার বদলে তাকে বুঝিয়ে বলুন। 

পুরস্কার দিন 
বিছানা ভেজাতে নিষেধ করার পর যদি সে তা মানে তবে তাকে পুরস্কার দিন। এতে করে তার মনে সাহস বাড়বে। রাতে যদি সে আলসেমী করে বা ইচ্ছা করে এমনটা করে থাকে, তবে উপহারের লোভে তা আর করবে না।

টয়লেট করার সময়সূচি করুন
আপনার সন্তানের জন্য মূত্র ত্যাগ বিরতি নির্ধারণ করে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার টয়লেটে যাওয়ার অভ্যাস করান। এতে করে অনেকটাই সমস্যা সমাধান হয়ে যাবে। 

রাতে তরল খাবার কম দিন
সন্তানকে রাতের খাবারে তরল খাবার কম দিন। এতে করে ঘুমের ভেতর বিছানা ভেজানোর সম্ভাবনা কমে যাবে। শিশুর ঘুমানোর অন্তত ঘণ্টা খানিক আগে খাবার খাওয়ান। 

কখন ডাক্তারের কাছে যাবেন? 

শিশুর বয়স সাত থেকে আট বছরের বেশি হলেও যদি ঘরোয়া এসব উপায় ব্যর্থ হয় তবে ডাক্তারের পরামর্শ নিন। কারণ এটি নানা রোগের লক্ষণও হতে পারে। 

বরগুনার আলো