• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে

মোবাইল ফোনে চার দিন বেঁচে থাকতে পারে করোনা!

বরগুনার আলো

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

বিশ্বের অন্তত ৭৫টি দেশে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসটির আক্রমণ থেকে বাঁচতে, সংক্রমণ এড়িয়ে চলতে কী করবেন তা নিয়ে জোর প্রচার চলছে। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পাশাপাশি ইউনিসেফ, ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মতো সংস্থাও নানাভাবে প্রচার করছে।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম (ডব্লিউইএফ) সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে থেকে জানা যায়, মোবাইল ফোন যদি করোনা ভাইরাসের সংস্পর্শে আসে তবে চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ফোনের মাধ্যমে। 

ডব্লিউইএফ জানিয়েছে, ২০০৩ সালে হু জানায় কাঁচের মধ্যে সার্স ভাইরাস ৯৬ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। সার্স-ও এক ধরনের করোনা ভাইরাস। যে করোনা ভাইরাস এখন দাপিয়ে বেড়াচ্ছে সেটি হল সিওভিআইডি-১৯। 

এছাড়া মোবাইল ফোন ছাড়া প্লাস্টিক বা স্টেনলেস স্টিলে করোনা ভাইরাস কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। তাই ফোন ভাল করে পরিষ্কার করতে হবে নিয়মিত। সেই সঙ্গে ভাল করে পরিষ্কার করতে হবে হাতও।

সংবাদ সংস্থা এএফপি একটি টুইট করেছে। সংস্থাটি বলেছে করোনা ভাইরাসটি অনেকটাই সার্স ভাইরাসের কাছাকাছি। তাই ধাতু, প্লাস্টিক বা অন্য উপাদানে করোনা ভাইরাস কত দিন বেঁচে থাকতে পারে তার একটি তুলনা টেনেছে।

সার্স ভাইরাটি মেটাল (ধাতু) উপাদানে ৫ দিন, কাঠে ৪ দিন, পেপারে ৫ দিন, প্লাটিকে ৪ দিন বেঁচে থাকতে পারে। করোনা ভাইরাসও এ রকম সময় ধরে বেঁচে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

দেখুন সেই টুইট: 

 

 


ডব্লিউইএফ-এর ভিডিওতে দেখানো হয়েছে ফোনের মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া এড়াতে কী করা যায় সে সম্পর্কে। এবার তা জেনে নিন-

 

* স্যানিটারাইজার দিয়ে টিস্যুর মাধ্যমে ভালভাবে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে মোবাইল। 

* সেই টিস্যু যত্রতত্র ফেলা যাবে না, সম্ভব হলে পুড়িয়ে ফেলতে হবে। 

* এরপর হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। 

* সাধারণত হাঁচি দেওয়ার সময় হাত নাকের সামনে ধরা হয়, তাই সাবান দিয়ে হাত না ধুয়ে ফোন ধরা যাবে না। 

* বেশি মানুষের মধ্যে ফোনের ব্যবহার কম করার বিষয়টিও তুলে ধরা হয়েছে ভিডিওতে।

করোনা ভাইরাস এড়িয়ে চলার পাঁচটি উপায়ের কথা বলেছে ইউনিসেফ। একটি ভিডিও প্রকাশ করে সেখানে দেখানো হয়েছে উপায়গুলো। সেই উপায়গুলো হলো:

১. হাঁচি, কাশির সময় টিসু পেপার ব্যবহার করতে। পরে সেগুলো নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। না হলে হাত মুড়ে কনুইয়ের অংশ দিয়ে মুখ ঢেকে হাঁচতে বা কাশতে হবে।

২. সাবান বা অ্যালকোহলযুক্ত হাত ধোয়ার দ্রব্য দিয়ে ভাল করে ঘসে ঘসে হাত ধুতে হবে।

৩. চোখ, মুখ, নাকে হাত দেওয়া যাবে না।

৪. হাঁচি, কাশি হচ্ছে এমন লোকজন থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

৫. সর্দি, কাশি বা শ্বাসকষ্ট হলে চিকিত্সকের পরামর্শ নিন।

এছাড়াও বেশ কয়েকটি ভিডিও শেয়ার করেছে হু এবং ডব্লিউইএফ। করোনা এড়িয়ে কী ভাবে ভাল থাকা যাবে তার পরামর্শ দেওয়া হয়েছে। অফিস বা ঘরে দৈনন্দিন জীবনে কী ভাবে করোনার সংক্রমণ ঠেকাবেন তার ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখান হাত মেলানোর পরিবর্তে অন্যভাবে শুভেচ্ছা বিনিময় করছেন সবাই।

বরগুনার আলো