• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

করোনা: বাজার করার সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিজে ও পরিবারের সদস্যদের ঘরে বন্দি রাখা। তবে জরুরি প্রয়োজনে নিত্যপণ্য, ওষুধ ও কাঁচাবাজারের জন্য অনেককেই ঘর থেকে বের হতে হচ্ছে।

সে ক্ষেত্রে বাইরের জীবাণু থেকে রক্ষা পেতে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

করোনার কারণে কাঁচাবাজার থেকে সুপারশপ সবখানেই কিছু না কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। তবে বাইরে যেভাবে সুরক্ষা নেয়া হোক না কেন নিজে সতর্ক থাকতে হবে। কারণ ভয় শুধু করোনাভাইরাস নিয়ে নয়। এসব স্থানে অনেক ভাইরাস, ব্যাক্টেরিয়া ছড়িয়ে থাকে, যা পুরোপুরি ধ্বংস করা সম্ভব হয় না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ বিষয়ে গুরুত্বপূর্ণ অনেক তথ্য জানানো হয়েছে।

আসুন জেনে নিই বাজার করার সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি-

১. সুপারশপে বাজার করার সময় অবশ্যই আপনাকে ঝুড়ি হাতে নিতে হবে। আর ঝুড়ি কিংবা কার্টের হাতলগুলো প্রতিদিন অসংখ্য মানুষ স্পর্শ করেন। তাই এই হাতল থেকে জীবাণু সংক্রমিত হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, সুপারশপগুলোর প্রায় অর্ধেক ঝুড়িতে থাকে এনটেরোব্যাক্টেরিয়া, যার কারণে অন্ত্রের বিভিন্ন রোগ হয়ে থাকে। তাই জীবাণুমুক্ত থাকতে ঝুঁড়ির হাতলগুলো জীবাণুনাশক ‘ওয়াইপস’ দিয়ে মুছে নিতে হবে।

২. সুপারশপ ও মুদি দোকানের ফ্রিজের হাতলগুলোও প্রতিদিন বহু মানুষ স্পর্শ করেন। তাই জীবাণুমুক্ত থাকতে ফ্রিজের হাতলগুলো ধরার আগে জীবাণুনাশক ‘ওয়াইপস’ দিয়ে মুছে নিতে হবে। বাজারে যাওয়ার সময় সঙ্গে ‘হ্যান্ড স্যানিটাইজার’ নিয়ে যান। আর ফ্রিজের হাতল স্পর্শ করার পরই তা দিয়ে হাত পরিষ্কার করুন।

৩. হিমায়িত খাবার কেনার আগে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে। খেয়াল করে দেখুন হিমায়িত খাবারের প্যাকেটে কোনো ফুটো আছে কিনা বা পানি পড়ছে কিনা। এসব প্যাকেট ছিঁড়ে গেলে রোগ-জীবাণু খুব সহজে প্যাকেটের ভেতরে প্রবেশ করে, যা খেলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

৪. বাসা থেকে ব্যাগ নিয়ে বাজার করতে যান অনেকে। তবে বর্তমান পরিস্থিতিতে কাঁচাবাজারের ক্ষেত্রে তা নিরাপদ নয়। কারণ বাজারের বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকে জীবাণু। এসব জীবাণু ভরা জায়গা থেকে সদাই নিয়ে ঘুরে আসা ব্যাগ ঘরে জীবাণু ছড়াতে পারে।

তাই প্রতিবার ব্যবহারের পর তা ভালোভাবে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। না হলে এ ব্যাগই হয়ে ওঠে রোগ-জীবাণুর কারখানা। আর এক ব্যাগ একাধিকবার ব্যবহার না করাই ভালো।

বরগুনার আলো