• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

শিশুর ঘর গুছিয়ে রাখার চমৎকার পাঁচ কৌশল

বরগুনার আলো

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

বাড়িতে শিশু সন্তান থাকলে ঘর গুছিয়ে রাখা খুব কষ্টকর হয়ে পড়ে। বিশেষ করে শিশুর ঘরটি। কারণ সেই ঘরটি বেশি এলোমেলো হতে দেখা যায়। কিছু সময় পর পর সেই ঘরটি গুছিয়ে রাখাটা সহজ ব্যাপার না।

তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনি খুব সহজে শিশুর ঘর পরিপাটি রাখতে পারবেন। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা শিশুর ঘর গুছিয়ে রাখার কিছু কৌশল জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

খেলনা

শিশুদের খেলনা খুব দ্রুত নষ্ট হয়। ভাঙা, নষ্ট খেলনা রাখলে ঘর অগোছালো হয়। এক্ষেত্রে পুরনো, ভাঙা খেলনা বাদ দিয়ে নতুন খেলনা বা একটু ভালো খেলনা ঘরে রাখুন। আর খেলনা রাখার জন্য কিছু ঝুড়ি কিনুন। ছোট ছোট খেলনাগুলো ঝুড়িতে রাখুন। এতে ঘর সুন্দর ও গোছানো থাকবে।  

বই

শিশুর বই ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। বই রাখার জন্য ঘরে একটি সেলফ রাখুন। এর একটি তাকে গল্পের বই, আরেকটি তাকে ছবির বই- এভাবে রাখুন। আর শিশুকেও শিখিয়ে দিন কোন তাকে কোন বই রাখতে হবে। এতেও ঘর কিছুটা গোছানো থাকবে।  

পোশাক

শিশু খুব দ্রুত বড় হয়। তাই তার জামাগুলো দ্রুত ছোট আর পুরনো হয়ে যায়। পুরনো জামা জমিয়ে আলমারি ভরাট না করে সেগুলো অন্য কোনো কাজে লাগান।

গ্যাজেট

আইপেড, আইপডস, ভিডিও গেমস এগুলোও শিশুর ঘরে খেলনার অংশ। এসব এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে না রেখে আলাদা ড্রয়ার ব্যবহার করুন। আর শিশুকে বলুন কাজ শেষে এগুলো ড্রয়ারে রেখে দিতে।

চেয়ার-টেবিল

চেষ্টা করুন শিশুর ঘরে কম ও সহজে ব্যবহার করা যায় এমন আসবাব রাখতে। ভারী চেয়ার-টেবিল না রেখে ভাঁজ করা যায় এমন টেবিল ও চেয়ার রাখুন। এতে ঘর ভালোভাবে গুছিয়ে রাখা যাবে।

বরগুনার আলো