• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

বেসিনের কঠিন দাগ দূর করার সহজ কিছু উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

সারাদিনে সবচেয়ে বেশি ব্যবহার করা বেসিন। হাত মুখ ধুতে বা অন্যান্য কাজে সারাক্ষণই বেসিন ব্যবহার করছেন। অনেক সময় বেসিনে পানি পড়ার কিংবা ময়লার দাগ পড়ে যায়। বিশেষ করে যারা ভাড়া বাড়িতে থাকেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি পোহাতে হয়।

দীর্ঘদিনের বেসিনে পড়ে যাওয়া দাগ দূর করা কিন্তু একেবারেই সহজ নয়। আর পরিষ্কার না করলে দেখতেও খারাপ লাগে। এজন্য শুরু থেকেই নিয়মিত বেসিন পরিষ্কার রাখুন। এতে করে আর কঠিন পানির দাগ এবং আয়রণ থেকে হওয়া দাগগুলো আর দীর্ঘস্থায়ী হবে না। তবে চলুন এসব দাগ দূর করার কিছু সহজ উপায় জেনে নেই-

> পোর্সেলিনের ওয়াশ বেসিন চকচকে রাখতে বেকিং সোডা, লেবুর রস আর কয়েক ফোঁটা বাসন ধোয়ার লিক্যুইড সাবান মিশিয়ে নিন। এবার মিশ্রণটি বেসিনে মাখিয়ে কিছুক্ষণ ওইভাবেই রেখে দিন। তারপর স্ক্রাবার দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

স্বচ্ছ কাচের বেসিনে দাগ-ছোপ দূর করতে পানি আর ভিনিগারের মিশ্রণ ব্যবহার করুন। পরিষ্কারের পর শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না।

> সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন। সিরামিকের বেসিনে অ্যাসিড বা কড়া সাবান ব্যবহার করবেন না। লিক্যুইড বা গুঁড়া সাবান দিয়ে পরিষ্কার করুন। 

> বেসিনের পাইপ অনেক সময় ময়লা জমে বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে ড্রেনের মুখে নেট ব্যবহার করলে খুব দ্রুত ময়লা পরিষ্কার করা যায়। 

> সিংক পরিষ্কার রাখতে লিক্যুইড বা গুঁড়া সাবান নিয়ে স্ক্রাবারের সাহায্যে তেল চিটচিটে এবং দাগযুক্ত জায়গা ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। স্যাভলন অথবা ডেটল দিয়ে চারপাশ মুছে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

> সবসময় বেসিনের কল ভালোভাবে বন্ধ রাখুন, জল পড়ার দাগই একসময় স্থায়ী রূপ ধারণ করে। লিক্যুইড বা গুঁড়া সাবানের সঙ্গে ব্লিচিং পাউডার মিশিয়ে বেসিন পরিষ্কার করলে নিমেষে ঝকঝকে হয়ে ওঠে। 

> বেসিনে ন্যাপথলিন ব্যবহার করুন, দুর্গন্ধ এড়ানো যায়। দিনের শেষে বেসিনের মধ্যে গরম পানি ঢেলে দিলে পাইপের মধ্যে থাকা জীবাণু মরে যায়। মাঝেমধ্যে বেসিনে লবণ ছড়িয়ে রাখতে পারেন। এতেও জীবাণু প্রতিরোধ সম্ভব।  

বরগুনার আলো