• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

অকালে চুল পাকা রোধে ব্যবহার করুন ঘরোয়া টোটকা

বরগুনার আলো

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২১  

চুল সাদা হয়ে যাওয়া খুব স্বাভাবিক ঘটনা। অনেকের ধারণা বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই বুঝি চুল সাদা হয়। আসলে চুল সাদা হওয়ার সঙ্গে বয়সের কোনো সংযোগ নেই। যে কোনো বয়সে চুল পেকে যেতে পারে। এর অনেক কারণ রয়েছে। দুশ্চিন্তা, হরমোনের সমস্যা, কেমিকেল পণ্য ব্যবহার, অতিরিক্ত ওষুধ সেবন চুল পেকে যাওয়ার অন্যতম কারণ। 

আবার বেশি তেল ঝাল মশলা যুক্ত খাবার খান, বাইরের খাবার বেশি খান তাহলে চুল পেকে যাবে তাড়াতাড়ি। তাই শরীরের পাশাপাশি চুলের স্বাস্থ্য ভালো রাখতে স্বাস্থ্যকর খাবার, শাক সবজি বেশি খেতে বলা হয়। খাওয়া দাওয়ার পাশাপাশি চুল ভালো রাখার জন্য নিজেকে রোগ মুক্ত রাখা খুব দরকার। তবে যাদের চুল ইতিমধ্যেই পেকে গেছে তারা ঘরোয়া উপায়ে এর থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো- 

আদা 
প্রতিদিন আদা খেলে পাকা চুল হবে না। এক চা চামচ গ্রেটেড আদা এক টেবিল চামচ মধুর সঙ্গে মিশিয়ে খান প্রতিদিন, কাজ হবে দারুণ।

আমলকি 
প্রতিদিন আমলকি খেলেও চুলের স্বাস্থ্যের উন্নতি হবে। যারা কাঁচা আমলকি খেতে পারেন না। তারা প্রতিদিন ছয় আউন্স ফ্রেশ আমলকির জুস খেতে পারেন। সপ্তাহে একবার চুলে আমলকির তেল লাগালেও কাজ হবে। 

নারকেল তেল 
নারকেল তেল চুল ভালো রাখার ক্ষেত্রে ওষুধের মতো কাজ করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে ভালো করে চুলে এবং স্ক্যাল্পে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। পরের দিন সকালে চুল ধুয়ে ফেলুন। একদিন ছাড়া নারকেল তেল চুলে লাগালে পাকা চুলের সমস্যা দূর হবে। 

কালো তিল 
কালো তিল চুল সাদা হতে দেয় না। এক টেবিল চামচ কালো তিল খেলে চুল পাকবে না। সপ্তাহে দুই থেকে তিন বার খেতে পারেন। 

পেঁয়াজ 
পেঁয়াজের রস চুলের জন্য দারুণ ওষুধ। এটি চুল ভালো রাখার পাশাপাশি চুল পাকা রোধ করে। সপ্তাহে দুইবার স্ক্যাল্পে পেঁয়াজের রস ভালোভাবে ঘষুন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। 

বরগুনার আলো