• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্থায়ী ঠিকানা পাচ্ছে আওয়ামী লীগের ৮ সহযোগী সংগঠন

বরগুনার আলো

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, মহিলা শ্রমিক লীগ ২০১৬ সাল থেকে তাদের নিজস্ব কোনো অফিস নেই। আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডি কার্যালয় কিংবা সংগঠনের শীর্ষ নেতাদের বাসাবাড়িতেই বৈঠক করেন তারা। আর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, জাতীয় শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ ও তাঁতী লীগ বাসা ভাড়া নিয়ে পরিচালনা করছেন সাংগঠনিক কার্যক্রম। তবে এ অবস্থার অবসান হতে চলেছে। কয়েকদিনের মধ্যেই স্থায়ী ঠিকানা পাচ্ছে আওয়ামী লীগের সহযোগী ও দুটি ভ্রাতৃপ্রতিম সংগঠন। ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নির্ধারণ করে দেওয়া হচ্ছে তাদের জায়গা। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। কার্যালয় বণ্টন করার বিষয়টি দেখভাল করছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

দলে একাধিক সূত্র জানায়, ২০১৬ সালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়টি ভেঙে নতুন ভবনের কাজ শুরু করা হয়। এর আগে এ কার্যালয়ে আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগসহ আট সহযোগী সংগঠনের কার্যালয় ছিল। কার্যালয়টি ভেঙে ফেলার পর আট সহযোগী সংগঠনের মধ্যে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, ছাত্রলীগ কার্যালয় ভাড়া নিয়ে দলীয় কার্যক্রম শুরু করে। অফিস ভাড়া নেওয়ার তাগিদ থাকলেও নানা কারণে অফিস নেয়নি মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগ। ফলে তারা সংগঠনের যে কোনো বৈঠকের জন্য ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয় কিংবা সংগঠনের সভাপতি বা সাধারণ সম্পাদকের বাসাবাড়ি ব্যবহার করে আসছে।

এ প্রসঙ্গে যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার ও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম বলেন, ‘যেহেতু নিজস্ব কার্যালয় নেই, তাই কাগজপত্র ঠিক রাখতে নিজ ঘরই ভরসা। তবে মাঝেমধ্যে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডি কার্যালয় ও নির্বাচনী অফিস ব্যবহার করে থাকি।’

২০১৮ সালের ২৩ জুন আওয়ামী লীগের অত্যাধুনিক নতুন কার্যালয়টি উদ্বোধন করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ তলাবিশিষ্ট এ ভবনে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের মধ্যে কেবল ছাত্রলীগকে একটি অফিস দেওয়া হয়। অন্য কোনো সংঠনকে অফিস দেওয়া হয়নি। গণভবন ও আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান আওয়ামী লীগের নতুন ভবনটির সর্বোচ্চ ব্যবহার হোক। সে জন্য সহযোগী সংগঠনের জন্য অফিস বরাদ্দ করতে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে নির্দেশ দিয়েছেন।

বরগুনার আলো