• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

ক্রমেই সংকুচিত হচ্ছে বিএনপির রাজনীতি

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

দলের অভ্যন্তরীণ কোন্দল ও বিদেশনির্ভর নেতৃত্বের সংকটের কারণে বিএনপির রাজনীতি ক্রমেই সংকুচিত হচ্ছে। তাই ফাস্ট রাজনীতির পরিবেশে বিএনপি টিকে থাকতে পারছে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। 

এ পরিস্থিতিতে সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয় হয়েছে। পাশাপাশি দলের রাজনৈতিক বিশৃঙ্খলায় বিএনপির দুর্দশা আজ দেশবাসীর কাছে দৃশ্যমান।

রাজনৈতিক বিশ্লেষকদের ভাষ্য, এক দশকের বেশি সময় পেলেও দল গোছাতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান। স্বল্প শিক্ষিত ও অযোগ্য নেতৃত্বের জন্য রাজনীতিতে মুখ থুবড়ে পড়েছে দলটি। তাদের দুজনেরও যথেষ্ট রাজনৈতিক জ্ঞানের অভাব রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের কিছু শীর্ষ নেতার মতে, বিএনপিকে রক্ষা করতে এখন নতুন চমক দরকার।  সেক্ষেত্রে খালেদা জিয়া ও তারেক রহমানকে দল পরিচালনার সরাসরি দায়িত্ব থেকে সরে যেতে হবে। সেখানে পরীক্ষিত কোনো নেতার হাতে বিএনপির দায়িত্বভার তুলে দেয়া উচিত।

জানতে চাইলে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বর্তমান ফাস্ট রাজনীতির যুগে সেকেলে বেগম জিয়া ও তারেক রহমানে বড্ড বেমানান।

তিনি বলেন, তারা দেশীয় ও বৈশ্বিক রাজনীতির জন্য পারফেক্ট নন। এছাড়া দুজনই আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত আসামি। যার কারণে দেশ ও বিদেশে বিএনপির বন্ধু-সমর্থকদের সংখ্যা দিন দিন কমে আসছে। 

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র দায়িত্বশীল এক নেতা বলেন, বেগম জিয়ার উচিত চেয়ারপার্সনের পদ ছেড়ে দিয়ে দলের সুপ্রিম অ্যাডভাইজর হওয়া। 

তিনি বলেন, বিদেশে বসে তারেক রহমান দলের যথেষ্ট ক্ষতি করছেন। তাকেও পদ ছেড়ে দেয়া উচিত। বরং তিনি এই সময়ে লেখাপড়া করে রাজনীতি শিখতে পারেন। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিতর্কিত নেতৃত্বের কারণেই বিএনপি ঘুরে দাঁড়াতে পারছে না। সেক্ষেত্রে খালেদা জিয়া ও তারেক রহমানের উচিত শীর্ষ পদ থেকে সরে যাওয়া। এ দুজনের প্রতি দেশের মানুষের একেবারেই আস্থা নেই। বিএনপির ভেতর ব্যাপক সংস্কার প্রয়োজন।

বরগুনার আলো