• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

গাজীপুরে বিবাহিত-অছাত্রদের দিয়ে জেলা ছাত্রদলের নতুন কমিটি

বরগুনার আলো

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১  

প্রায় তিন বছর পর বিবাহিত, অছাত্র ও পেশাজীবিদের দিয়ে গঠন করা হয়েছে গাজীপুর জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি। গত বুধবার বিকেলে ৪০৭ সদস্য বিশিষ্ট ওই কমিটির অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। নতুন কমিটি ঘোষণার পরই এক নেতা পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

পদবঞ্চিত ছাত্রনেতারা অভিযোগ করে জানান, তরুণ ছাত্রনেতা বা কর্মীদের সুযোগ না দিয়ে জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। ৪০৭ সদস্যের ওই কমিটির বেশিরভাগ নেতাই অছাত্র, বিবাহিত ও বিভিন্ন পেশার সঙ্গে জড়িত।  

গাজীপুর জেলা ছাত্রনেতাদের সূত্রে জানা যায়, তিন বছর আগে গাজীপুর জেলা ছাত্রদলের আংশিক কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে ছাত্রনেতা মো. সম্রাট ভূইয়াকে সভাপতি ও ইয়াছিন হোসেন মোল্লাকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। অন্য তিনজন হলেন, জেষ্ঠ্য সহসভাপতি এস.এম কামরুজ্জামান শামীম, জেষ্ঠ্য যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক বেলায়েত হোসেন মোড়ল। ওই কমিটিকে দায়িত্ব দেয়া হয় পূর্ণাঙ্গ কমিটি করার জন্য।

সেই কমিটি ঘোষণার পর প্রায় চার বছর পর বুধবার বিকেলে ৪০৭ সদস্য বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। 

ওই কমিটি পর্যালোচনা করে দেখা গেছে ৪০৭ জনের মধ্যে ১১২ জন নেতাই বিবাহিত এবং লেখাপড়া ছেড়ে কোনো না কোনো পেশার সঙ্গে জড়িত। তাছাড়া দেড়শতাধিক নেতা চাকরিজীবী ও বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত এবং কিছু আছেন যারা কোনো কিছুর সঙ্গেই জড়িত নেই। 

নতুন কমিটির সহসভাপতি মো. জাহাঙ্গীর সিকদার বলেন, জেলা কমিটিতে এমন কিছু নেতার নাম এসেছে যারা কোনো দিন জেলায় মিছিল মিটিংয়ে যোগ দেয়নি। তারা নানাভাবে লবিং করে কমিটিতে পদ নিয়েছেন। এছাড়া তাকে কাঙিক্ষত পদ না দেয়ায় তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের এক নেতা বলেন, সভাপতি, সাধারণ সম্পাদক থেকে শুরু করে কমপক্ষে শতাধিক নেতাই এখন বিবাহিত ও বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। তাদের বর্তমানে লেখাপড়ার সঙ্গে কোনো সম্পর্ক নেই। অপেক্ষাকৃত তরুণ ও প্রকৃত ছাত্রদের এ কমিটিতে সুযোগ দেয়া উচিত ছিল। 

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন হোসেন মোল্লা জানিয়েছেন, কমিটিতে স্থান পাওয়া কারো বিয়ের বিষয়টি তাদের জানা নেই তবে, রাজনীতির মাঠে যারা কাজ করে তাদের দিয়েই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। 

বরগুনার আলো