• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইতিহাসের অপেক্ষায় ভারতের সৌরযান

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহাকাশযান আদিত্য-এল১ শনিবার (৬ জানুয়ারি) তার নির্দিষ্ট চূড়ান্ত কক্ষপথে পৌঁছাবে। গত বছরের সেপ্টেম্বরে শ্রীহরিকতা লঞ্চপ্যাড থেকে যাত্রা শুরু করে মহাকাশযানটি। সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ৪০০ কোটি রুপি খরচ করে তৈরি করা ১ হাজার ৫০০ কেজি ওজনের এ সৌরযানটি ভারতের প্রথম সূর্য পর্বক্ষেক হিসেবে কাজ করবে। পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থান নিয়ে এটি সূর্যের বিভিন্ন তথ্য সংগ্রহ করবে।

স্যাটেলাইটটি বিকাল ৪টার দিকে হালো কক্ষপথের ল্যাগর‌্যাঞ্জ পয়েন্ট ১-এ (এল১) স্থাপন করা হবে। যেখানে স্যাটেলাইটটি অবস্থান নেবে সেখানে কোনো সূর্যগ্রহণ হবে না। ফলে এটি অব্যাহতভাবে সূর্যকে পর্যবেক্ষণ করতে পারবে।
ইসরোর এক কর্মকর্তা বার্তাসংস্থা পিটিআইকে জানিয়েছেন, যদি স্যাটেলাইটটি সেখানে অবস্থান না নেয় তাহলে এটি সূর্যের দিকে এগিয়ে যেতে থাকবে।

এনডিটিভি জানায়, স্যাটেলাইটটি মহাকাশের আবহাওয়ার পরিবর্তনের ওপর নজর রাখবে এবং বিজ্ঞানীদের মহাকাশ ঝড় এবং ফ্লেয়ার্সসহ প্রতিকূল পরিবর্তন সম্পর্কে সতর্ক করবে, যেটি স্যাটেলাইটের কাজকে বাধাগ্রস্ত করতে পারে। মহাকাশ ঝড় হলো সূর্যের বড়মাত্রার চৌম্বকীয় বিস্ফোরণ। যা পুরো সৌর জগতের ওপর প্রভাব ফেলতে পারে।

ইসরোর চেয়ার‌ম্যান এস সোমনাথ বলেন, ‘যখন আদিত্য-এল১ সূর্যকে অব্যাহতভাবে পর্যবেক্ষণ করবে এটি আমাদের পৃথিবীর ওপর অত্যাসন্ন সৌর-চৌম্বক প্রভাব সম্পর্কে সতর্ক করবে এবং আমাদের স্যাটেলাইটকে রক্ষা করবে। এছাড়া অন্যান্য পাওয়ার ইলেকট্রিক্যাল এবং কমিউনিকেশন নেটওয়ার্ক বাধাগ্রস্ত হওয়া থেকেও রক্ষা করবে। এটি স্যাটেলাইটগুলোকে সৌর ঝড় শেষ না হওয়া পর্যন্ত অব্যাহতভাবে কার্যক্রম অব্যাহত রাখতে সহায়তা করবে।’

তিনি আরওে বলেন, মহাকাশে ভারতের ৫০টি সচল স্যাটেলাইটসহ ৫০ হাজার কোটি রুপির সম্পদ রয়েছে। যেগুলো সূর্যের প্রখরতা থেকে রক্ষা করা জরুরি।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর সকালে ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য-এল১। প্রায় সাড়ে ১০ লাখ কিলোমিটার ভ্রমণ করে আজ সেটি আজ গন্তব্যে পৌঁছানোর কথা।

বরগুনার আলো