• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

যেভাবে স্মার্টফোনের মেমোরি খালি করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে স্মার্টফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। ফলে ফোনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়, ধীরগতিতে কাজ করার পাশাপাশি মাঝে মধ্যেই হ্যাং হয়ে যায়। তবে কিছু কৌশল অবলম্বন করলে ফোনের মেমোরি খালি রাখতে পারবেন সব সময়।

চলুন আজ ফোনে জায়গা খালি করার কৌশল দেখে নেয়া যাক-

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন

ডিভাইস স্টোরেজ বৃদ্ধি করতে ডিভাইসে উপস্থিত অব্যবহৃত বা অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো আনইনস্টল করুন।

ক্যাশে ডেটা ক্লিয়ার করুন

সময়ের সাথে সাথে ডিভাইসে অ্যাপগুলো ক্যাশে ডাটা জমা করে, যা ডিভাইস স্টোরেজের অনেক অংশ দখল করে থাকে। তাই অবিলম্বে ক্যাশে ডাটা ডিলিট করুন। এ জন্য প্রথমে ডিভাইসের সেটিংসে যান, তারপর স্টোরেজ বা স্টোরেজ ম্যানেজমেন্ট বিভাগটি শনাক্ত করুন এবং ক্যাশে ডাটা ক্লিয়ার করুন। এই সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার ডিভাইসে কয়েক মেগাবাইট এমনকি গিগাবাইট স্টোরেজও খালি হতে পারে।

ক্লাউডে ফটো এবং ভিডিওগুলো স্থানান্তরিত করুন

মিডিয়া ফাইল, বিশেষ করে ফটো এবং ভিডিও, প্রায়ই ডিভাইসের স্টোরেজের একটি বড় অংশ দখল করে থাকে। তাই সেগুলো ডিভাইসে সংরক্ষণ করার পরিবর্তে, মিডিয়া ব্যাক আপ করতে গুগল ফটো বা আইক্লাউডের মতো ক্লাউড পরিষেবাগুলো ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

ডাউনলোড এবং ফাইল পরিচালনা করুন

নিয়মিত ডাউনলোড ফোল্ডার এবং ফাইল ম্যানেজার দেখুন। তারপর এর মধ্যে স্থিত অপ্রয়োজনীয় ডকুমেন্ট, পিডিএফ, এবং ডাউনলোডের মতো ফাইলগুলো শনাক্ত করে ডিলিট করুন।

অ্যাপ সেটিংস অপ্টিমাইজ করুন

কিছু অ্যাপ্লিকেশান ডিভাইসে কতটা ডেটা সঞ্চয় করে তা ব্যবহারকারীকে নিয়ন্ত্রণ করতে দেয়। তাই এই অ্যাপগুলোর সেটিংসে যান এবং অফলাইন কনটেন্ট, ডাউনলোডের পরিমাণ বা ক্যাশের সাইজের মতো অপশনগুলো পরীক্ষা করুন। আর এই পদক্ষেপ একটি অ্যাপের ব্যবহার করা স্টোরেজের পরিমাণ কমাতে সাহায্য করবে।

বরগুনার আলো