• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

যেভাবে ফোন থেকে বিল্টইন অ্যাপ আনইন্সটল করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪  

স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো অ্যান্ড্রয়েড ফোনে এমন অনেক অ্যাপ দিয়ে থাকে যা কোনো কাজেই লাগে না। অযথা ফোনের জায়গা দখল করে রাখে সেই অ্যাপগুলো। আপনি চাইলে অপ্রয়োজনীয় এই সব অ্যাপ আনইন্সটলও করতে পারেন না। যদিও কিছু এমন অ্যাপও থাকে যেগুলো আবার অনেক সময় কাজে লেগে যায়। এই অ্যাপগুলোকে ‘ব্লটওয়্যার’ বলা হয়।

যার মধ্যে কিছু অ্যাপ খুব দ্রুত আনইন্সটল করা যায়। কিছু ব্লটওয়্যার অ্যাপ আবার সিস্টেম অ্যাপের সাথে যুক্ত থাকে যেগুলো আনইন্সটল করা কার্যত দুষ্কর। তবে সেগুলোকে আপনি চাইলে নিষ্ক্রিয় করে রাখতে পারেন। ব্লটওয়্যারগুলোকে যদি নিষ্ক্রিয় করে রাখেন, তাহলে সেগুলোকে আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে না।

চলুন দেখে নেয়া যাক বিল্টইন অ্যাপ রিমুভ করার উপায়   

ব্লটওয়্যার আনইন্সটল বা নিষ্ক্রিয় করার জন্য প্রথমে যেতে হবে ডিভাইসের সেটিংস অপশনে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপ ড্রয়্যার থেকে সেটিংস অ্যাপটি খুলতে পারেন বা গিয়ার আইকনটি ট্যাপ করতে পারেন। নোটিফিকেশন একবার বা দু’বার সোয়াইপ ডাউন করলেই এই আইকনটি আপনি দেখতে পাবেন। যদিও তা নির্ভর করছে আপনি কোন ফোন ব্যবহার করছেন তার উপরে।

১. প্রথমেই ফোনের সেটিংস অপশনে যেতে হবে। তারপর সেখান থেকে অ্যাপ অপশনটি খুঁজে সেখানে ক্লিক করতে হবে।

২. নতুন অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে আবার একটি সমস্ত অ্যাপ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই ফোনে যে সব অ্যাপ ইনস্টল করা হয়েছে সেগুলোর তালিকা চলে আসবে।

৩. ফোনে যখন ইনস্টল করা সব অ্যাপের লিস্টি দেখাবে, তার মধ্যে কোনটি আপনি আনইন্সটল করতে চান সেটি বেছে নিন। এ জন্য উপরের ডান দিকে সার্চ বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই হবে।

৪.  যদি সিস্টেম অ্যাপগুলো দেখতে না পান, তাহলে উপরের ডান দিক থেকে থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেখানে ‘শো সিস্টেম অ্যাপ’ অপশন দেখতে হবে। সেখানে ক্লিক করুন।

৫. এবার আপনার সামনে একটি নতুন স্ক্রিন আসবে। সেখান থেকেই আপনার অপছন্দের এবং অপ্রয়োজনীয় সিস্টেম অ্যাপটি নিষ্ক্রিয় করে নিতে পারেন।

৬. কোনো অ্যাপ যদি দেখেন আনইনস্টল করা যাচ্ছে না, তাহলে সেটিকে নিষ্ক্রিয় করুন বা রিমুভ অপশনে ক্লিক করে সরিয়ে দেন। যার ফলে অ্যাপটি ফ্রিজ় হয়ে যাবে এবং ফোনের ব্যাকগ্রাউন্ডে আর থাকবে না।

বরগুনার আলো