• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফোনের বয়স ৩ পেরোলেই যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪  

স্মার্টফোন কেনার পর খুব ভালোভাবে ব্যবহার করা যায়। কিন্তু কিছুদিন গেলেই দেখা দেয় নানা সমস্যা। তবে অনেকেই আবার খুব বেশি সমস্যা ছাড়াই একটি অ্যান্ড্রয়েড ফোন ২ থেকে ৩ বছর ব্যবহার করেন। তবে এর পরও আপনার সাধের স্মার্টফোনটিকে ভালো রাখতে পারবেন।

বয়স ৩ পেরোলেই ফোনের গতি নতুনের মতো করে তুলতে সহজ কয়েকটি উপায় মেনে চলতে পারেন। খুব অল্প সময়ে নিজেই কাজটি করে নিতে পারবেন। এতে স্মার্টফোনটি আরও কিছুদিন ব্যবহার করতে পারবেন। সাধারণত পুরোনো স্মার্টফোনের সঙ্গে অভ্যাস তৈরি হয়ে যায় ব্যবহারকারীদের।

দেখে নিন কী কী করবেন-

নিয়মিত স্টোরেজ ফাঁকা করুন
অপ্রয়োজনীয় ছবি, ভিডিও, ডকুমেন্ট তো রয়েছে, তার সঙ্গে জমে থাকে ক্যাশে। যখনই কোনো অ্যাপ ব্যবহার করেন তার ক্যাশে জমা হয় স্টোরেজে। তা ডিলিট করার আবশ্যিক। ফোনের স্টোরেজ স্পেস ফাঁকা থাকলে পারফরম্যান্স বাড়তে শুরু করে। ব্যাটারিও ভালো থাকে। যার ফলে সেই স্মার্টফোনের আয়ু আরও কয়েক বছর বেড়ে যায়।

অ্যাপ আনইনস্টল
অধিকাংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ভরে থাকে অ্যাপ। কাজে না এলেও তা ডাউনলোড করে রেখে দেন অনেকে। কিন্তু ফোনের ভালো চাইলে দ্রুত অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন। এতে ফোনের যে প্রসেসর ও অপারেটিং সিস্টেম রয়েছে তা ভালো থাকবে এবং দ্রুত কাজ করতে শুরু করবে।

অ্যাপের লাইট ভার্সন ব্যবহার
বেশ কিছু অ্যাপের দুটি ভার্সন থাকে। এর মধ্যে একটি লাইট ভার্সন। যা কম স্টোরেজ নেয় এবং কম ক্যাশে তৈরি করে। যেমন ধরুন ফেসবুকের একটি লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। যারা নিয়মিত ফেসবুক খোলেন, পোস্ট করেন তারা লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। এতে ডিভাইসের উপর চাপ কম পড়বে এবং অপারেটিং সিস্টেম ও ব্যাটারি ভালোভাবে কাজ করবে।

সফটওয়্যার আপডেট
৩ বছর যদি দেখেন ডিভাইস স্লো হয়ে গেছে তাহলে সেটিংস অপশনে গিয়ে ‘অ্যাবাউট’ অপশনে ট্যাপ করুন। সেখানে যদি ফোনের সফটওয়্যার আপডেট পেন্ডিং থাকে তাহলে সেটি দ্রুত আপডেট করে নিন। সাধারণত পুরোনো সফটওয়্যারে ভুলত্রুটি শুধরে, উন্নত পারফরম্যান্সের জন্য নতুন আপডেট নিয়ে আসে গুগল।

ফ্যাক্টরি রিসেট
উপরের টিপসগুলো মানার পরও যদি ফোনে পারফরম্যান্স আগের মতো থাকে তাহলে শেষ একটি উপায় হল ফ্যাক্টরি রিসেট। যা সাধারণত করতে বারণ করা হয়। কারণ এটি ফোনের সব ডাটা মুছে দেয়, তাই খুব দরকার পড়লে তবেই ফ্যাক্টরি রিসেট করুন। এই অপশন সেটিংসে পেয়ে যাবেন। তবে করার আগে দরকারি ডাটা অন্য ফোনে ব্যাকআপ করে নিন।

বরগুনার আলো