• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইন্টারনেট ছাড়াই আপনাকে গাইড করবে গুগল ম্যাপ

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৪  

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের আরেক জনপ্রিয় অ্যাপ হচ্ছে গুগল ম্যাপ। বিশ্বের যে দেশেই যান না কেন সব রাস্তাই আপনাকে চিনিয়ে দেবে গুগল ম্যাপ। অলিগলি রাস্তা থেকে শুরু করে রেস্তোরাঁ, হোটেল, মোটেল সবকিছু চিনে নিতে পারবেন সঙ্গে স্মার্টফোন থাকলে।

তবে ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপ কীভাবে ব্যবহার করতে হয় জানেন কি? ধরুন এমন কোথাও গেলেন যেখানে ফোনের ইন্টারনেট কাজ করছে না। তখন বাধে বিপত্তি। তবে এখন ফোনে ইন্টারনেট কাজ না করলেও আপনি গুগল ম্যাপকে কাজে লাগিয়ে নিজের গন্তব্যে পৌছে যেতে পারবেন। গুগল ম্যাপে এমন একটি ফিচার রয়েছে, যাতে ইন্টারনেট ছাড়াই এই অ্যাপটিকে ব্যবহার করা যায়।

>> এজন্য আপনাকে প্রথমে সেই এলাকার একটি মানচিত্র ডাউনলোড করতে হবে। সেই মানচিত্র ডাউনলোড করার জন্য প্রথমে গুগল ম্যাপ অ্যাপ খুলুন এবং আপনি যে অঞ্চলের জন্য মানচিত্রটি ডাউনলোড করতে চান তার জন্য এলাকার নামের উপর ক্লিক করুন।

>> স্ক্রিনের নিচে ডাউনলোডে ক্লিক করুন। মানচিত্র বা ম্যাপ ডাউনলোড করতে ডাউনলোডে ক্লিক করুন। একবার মানচিত্র ডাউনলোড হয়ে গেলে, আপনি এটি অফলাইনে দেখতে এবং ব্যবহার করতে পারবেন।

>> অফলাইনে ম্যাপ ব্যবহার করতে প্রথমে গুগল ম্যাপ অ্যাপ খুলুন। আপনি যে জায়গাটি দেখতে চান তা সিলেক্ট করুন। আপনার ইন্টারনেট কানেকশন না থাকলেও সেই ম্যাপ দেখতে পারবেন।

>> অফলাইনে ম্যাপ ব্যবহার করার জন্য আপনাকে যা যা করতে হবে, তা হলো ম্যাপটি খুলুন। আর যে জায়গাটির ম্যাপ দেখতে চান, তা সার্চ করুন। এবার ইনস্ট্রাকশনে ক্লিক করুন। পাবলিক ট্রান্সপোর্ট লাইন এবং স্টেশন দেখুন।

বরগুনার আলো