• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

গুগল ম্যাপে পথের চলমান ঘটনা জানানোর সুযোগ

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

 


পথ চলতে যেমন প্রয়োজন পথের সন্ধান, তেমনি প্রয়োজন ওই পথের চলমান ঘটনা সম্পর্কে জানা। নতুবা পড়তে হতে পারে অযাচিত ভোগান্তিতে।

পথের সন্ধানে আধুনিক সময়ের গুরুত্বপূর্ণ সহায়ক এক অ্যাপ ‘গুগল ম্যাপ’। কোনো স্থানে না গিয়েও ওই স্থানের পথের ঠিকানা আমরা জানতে পারি গুগল ম্যাপের কল্যাণে।  

কিন্তু পথের চলমান ঘটনা সম্পর্কে জানার কোনো সুযোগ এতদিন গুগল ম্যাপে ছিল না। তবে এখন থেকে ব্যবহারকারীদের সহায়তা নিয়েই বিভিন্ন সড়কের চলমান ঘটনা জানানোর সুযোগ নিয়ে এসেছে অ্যাপটি। যার মাধ্যমে হাতে থাকা স্মার্টফোনের সাহায্যে যেকোনো সড়কের চলমান ঘটনা জানানো যাবে গুগল ম্যাপে।

এক ব্লগপোস্টের মাধ্যমে গুগল জানায়, আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমের ফোনে এ সুবিধা যাওয়া যাচ্ছে।

গুগলের জনপ্রিয় অপর নেভিগেশন অ্যাপ ওয়েইজের বিভিন্ন ফিচারের মতই এ ফিচারটি সংযুক্ত করা হয়েছে গুগল ম্যাপে। 

এ সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা রাস্তার বিভিন্ন সমস্যা, দুর্ঘটনা, যানজট সম্পর্কে অ্যাপে জানাতে পারবেন। যা দেখে ওই সড়ক ব্যবহারে সর্তক হতে পারবেন অন্যরা। 

গুগল জানায়, ব্যবহারকারীরা নতুন ফিচারের আওতায় রাস্তার বিভিন্ন বাধা তথা নির্মাণ কাজ, রাস্তায় পড়ে থাকা অচল গাড়ি, চলাচলে বাধা তৈরি করা বস্তু অথবা কোনো রাস্তা বন্ধ থাকার বিষয় জানাতে পারবেন।

এর আগে বছরের শুরুতে বিভিন্ন সড়কের নির্ধারিত গতিসীমা ও অন্যান্য বিপদ সংকেত সম্পর্কে জানানোর সুযোগ নিয়ে নতুন ফিচার আনে গুগল ম্যাপ।

বরগুনার আলো