• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

পূর্বাচলে হবে প্রযুক্তিভিত্তিক ‘গিগা সিটি’

বরগুনার আলো

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

রাজধানী ঢাকার নতুন শহরের নাম পূর্বাচল। একে প্রযুক্তিভিত্তিক ‘গিগা সিটি’র রূপ দিতে সেখানে সর্বাধুনিক অবকাঠামো গড়ে তুলবে বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। সংশ্লিষ্টরা বলছেন, আধুনিক সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন এই স্মার্ট সিটির বাসিন্দারা।

পূর্বাচল নিউ টাউন প্রজেক্ট (পিএনটিপি)-এর অধীনে ২০২১ সালে শুরু হয়ে ২০২৩ সালের জুনের মধ্যে গিগা সিটির প্রযুক্তিভিত্তিক অবকাঠামো নির্মাণের কাজ শেষ হবে। এর প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ২৫ হাজার ৯৫৭ লাখ টাকা।

জানতে চাইলে গিগা সিটি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান বিটিসিএল-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এ কে এম হাবিব বলেন, ‘একটি স্মার্ট সিটি গড়তে যা যা প্রয়োজন হয় বিশেষ করে প্রযুক্তিগত যা কিছু, তা গিগা সিটিতে পাওয়া যাবে। এর প্রতিটি বাড়িতে থাকবে ব্রডব্যান্ড (উচ্চগতির) ইন্টারনেট সংযোগ, থাকবে টেলিফোন সংযোগও।’

তিনি বলেন, ‘নগরপিতারা আধুনিক সিটি গড়তে প্রাযুক্তিক অবকাঠামো চান। আমরা সেই অবকাঠামো তৈরি করে দেবো। গিগা সিটির বাসিন্দারা আধুনিক সব সুযোগ-সুবিধা পাবেন।’ গিগা সিটিতে ঘরে ঘরে যে ক্যাবল সংযাগ দেওয়া হবে তাতে ট্রিপল-প্লে (ভয়েস, ইন্টারনেট ও ডিস সংযোগ) সুবিধা থাকবে বলেও জানান তিনি।

গত ৫ নভেম্বর প্রকল্প এলাকা পরিদর্শন করে পিএনটিপি বাস্তবায়ন বিষয়ক কমিটি ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট তৈরি করেছে। ওই রিপোর্ট অনুযায়ী, গিগা সিটির আয়তন হবে ৬ হাজার ১৫০ একর। একে ছোট-বড় ৩০টি সেক্টরে ভাগ করা হবে। বিভিন্ন আকারের আবাসিক প্লটের সংখ্যা হবে ২৬ হাজার। এসব প্লটে যেসব হাইরাইজ ভবন হবে সেগুলোতে ৬২ হাজার ফ্ল্যাট হবে। এতে ১৫ লাখ লোক বাস করবে। এই সিটির প্রতিটা ভবনে থাকবে ফাইবার অপটিক সংযোগ। ভবনের বাসিন্দারা ব্যবহার করতে পারবেন বডব্যান্ড ইন্টারনেট।

সংশ্লিষ্টরা বলছেন, এখন কোনও ভবনে ব্রডব্যান্ড সংযোগ পেতে সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে হয়। তারা এসে সংযোগ দিয়ে যায়। গিগা সিটির প্রতিটা ভবনে বিদ্যুৎ, পানি ও ডিস সংযোগোর মতো থাকবে ইন্টারনেট সংযোগও। চাইলেই সঙ্গে সঙ্গে ব্যবহার করা যাবে।

বিটিসিএল সূত্র জানায়, গিগা সিটিতে থাকবে ১ লাখ পিএসটিএন (ল্যান্ডফোন) সংযোগ। থাকবে সর্বাধুনিক জিপন (গিগাবিট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক) নেটওয়ার্ক। এই সিটিতে ইন্সটল করা হবে ১০০ জিবিপিএস ব্যান্ডউইথ, যাতে অন্তর্ভুক্ত থাকবে ভয়েস, ইন্টারনেট, এফটিটিএক্স ইত্যাদি। এলাকার বিভিন্ন পয়েন্টে পপ একসেস থাকবে। অন্যদিকে নিরবছিন্ন ইন্টারনেট সেবাদানের জন্য গিগা সিটিতে থাকবে ২ কোটি রাউটার ও হাই-এন্ড সুইচ।         

সূত্র জানায়, গিগা সিটির জন্য দুটি ক্যাবল স্থাপন করবে বিটিসিএল। এর একটি যাবে রাজধানীর মগবাজার এক্সচেঞ্জ থেকে কুড়িল বিশ্বরোড, আরেকটি যাবে কুড়িল বিশ্বরোড হয়ে পূর্বাচল প্রকল্প এলাকায়। বিটিসিএল ক্যাবল বসাবে ৪১ কিলোমিটার। এর মধ্যে ৩০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার হবে গিগা সিটির জন্য। এছাড়া প্রটেকশন ও রিস্টোরেশনের জন্য ক্যাবল নেওয়া হবে গাজীপুর ও নারায়ণগঞ্জে। ফলে সব মিলিয়ে বিটিসিএলকে ক্যাবল বসাতে হবে ৭১ কিলোমিটার।

বরগুনার আলো