• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

স্মার্ট ডেবিট কার্ড আনছে গুগল

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

স্মার্ট ডেবিট কার্ড নিয়ে আসছে গুগল। এরই মধ্যে এর পরীক্ষা শুরু হয়েছে। এই স্মার্ট ডেবিট কার্ডের সাহায্যে গ্রাহকরা অনলাইন এবং অফলাইন স্টোরগুলোর সাথে সহজেই টাকা লেনদেন করতে পারবে।

টেকক্রাঞ্চের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গুগল তাদের ইউপিআই পেমেন্ট সিস্টেম গুগল পে-কে আগের চেয়ে আরও শক্তিশালী করার জন্য এই কাজ করছে।

গুগল আসলে লেনদেনের একটি নতুন উপায় বের করার চেষ্টায় আছে। এখানে ফিজিক্যাল ডেবিট কার্ডের সাথে গুগল ব্যাংকগুলোর সাথে হাত মেলাবে।

এরপর সেই কার্ড দিয়েই ভিসা কার্ড এবং মাস্টারকার্ডের মতো সহজেই অর্থ লেনদেন করা যাবে। এই ভাবে গুগল ব্যবহারকারীদের এক কার্ড থেকে সব ধরণের অর্থ প্রদানের বিকল্প সুবিধা প্রদান করবে। এই মুহুর্তে গুগল কেবল অ্যাপ পেমেন্টের সুবিধা দিচ্ছে।

একই ধরণের কার্ড অ্যাপলও দিয়ে থাকে। যদিও গুগলের কার্ডটি ফিজিক্যাল ডেবিট কার্ডের মতো কাজ করবে এবং ফোনে এটি ট্যাপ-টু-পে-ডিজিটাল কার্ডের মতো কাজ করবে। এটি অনলাইন রিটেলারদের অর্থ প্রদানের জন্য একটি ভার্চুয়াল কার্ড নম্বরও দেবে। ফলে এই স্মার্ট ডেবিট কার্ড থাকলে ব্যবহারকারীদের অনেক কার্ডের প্রয়োজন হবে না।

এই কার্ডের একটি বিশেষ দিক হল, ব্যবহারকারীরা গুগল পে অ্যাপের সাহায্যে তাদের কার্ড লক করতে পারবে। কার্ড চুরি বা হারিয়ে গেলে তারা তাদের অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে লক করতে সক্ষম হবে। অর্থাত্‍ গুগলের ডেবিট কার্ড বর্তমান কার্ডগুলোর চেয়ে আরও ভাল এবং সুরক্ষিত হবে।

বরগুনার আলো