• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

অ্যাপেই ভারতীয় ডাক্তাররা বাংলাদেশে রোগী দেখছেন

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

করোনার এই সময়ে বাংলাদেশের রোগী ধরতে ভারতীয় হাসপাতালগুলো মোবাইল অ্যাপ এবং হোয়াটসঅ্যাপের ভিডিও কলে আশ্রয় খুঁজছেন। গত কিছু দিনে ফেসবুকে এ সংক্রান্ত অনেক বিজ্ঞাপনও দেখা যাচ্ছে। ভারতের নানা হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারদের ছবি দিয়ে বানানো হয়েছে চমকপ্রদ এ সব বিজ্ঞাপন।

আবার এসব বিজ্ঞাপনের ভাষাও ব্যবহার করা হয়েছে বাংলায়।

 

বাংলাদেশের রোগীরা যেহেতু করোনাকালে আর ভারতের হাসপাতালগুলোতে স্বশরীরে গিয়ে ডাক্তার দেখাতে পারছেন না সে কারণে বাংলাদেশের রোগী দেখার জন্যে এই বিকল্প পথ তারা বাতলে নিয়েছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ফেসবুক বিজ্ঞাপন দেখে কেউ আগ্রহী হয়ে ক্লিক করলেই তাকে আগে নানা তথ্য জানিয়ে নিবন্ধন করতে হচ্ছে।

গত মাসে ভারতের ব্যাঙ্গালুরুর একটা হাসপাতালে নিজের মায়ের একটি অস্ত্রোপচার করিয়ে এনেছেন বাংলাদেশেরই একটি টেলিভিশন চ্যানেলের এক রিপোর্টার।

ভারতে লকডাউন ঘোষণার ঠিক আগে আগে তিনি মা’কে নিয়ে ঢাকায় ফেরেন। তাদের আবার এই এপ্রিলেই যাওয়ার কথা ছিল। কিন্তু ওখান থেকে যোগাযোগ করায় মোবাইল অ্যাপের মাধ্যমেই নিজের মায়ের পরবর্তী চেকআপ করিয়ে নিতে পেরেছেন বলে জানান, পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই সংবাদকর্মী।

জানা গেছে, শুধু ডাক্তার দেখানো নয়, রিপোর্ট দেখানোসহ আরও অনেক পরীক্ষা-নিরীক্ষার ফলই অনলাইনের মাধ্যমে দেখানো হচ্ছে। সেই সঙ্গে অনলাইনেই প্রেসক্রিপশনও দিয়ে দিচ্ছেন তারা।

বাংলাদেশেও সাম্প্রতিক সময়ে অনলাইনের নানা প্ল্যাটফর্মের মাধ্যমে ডাক্তার দেখানোর প্রবণতা বেড়েছে, বিশেষ করে করোনার কারণে সব কিছু বন্ধ হয়ে যাওয়ায়।

তিন বছর আগের বাংলাদেশে চালু হওয়া স্বাস্থ্য সেবার একটি অনলাইন প্ল্যাটফর্ম প্রাভা হেল্থ। প্রাভা’র ব্রান্ড ম্যানেজার সাবিক হাদি বলেন, অনলাইনের মাধ্যমে অন্তত ৮০ শতাংশ স্বাস্থ্য সেবা দেওয়া সম্ভব। আর যদি বিকল্প পন্থায় টেস্টগুলো করিয়ে নেওয়া বা প্রেসার মাপা অথবা ব্লাড সুগার মাপার ব্যবস্থা থাকে তাহলে ৯০ থেকে ৯৫ শতাংশ সেবাই অনলাইনে দেওয়া সম্ভব।

আর এই সুযোগই স্বাস্থ্য খাতে ভারতীয় প্ল্যাটফর্মগুলো নিচ্ছে বলেও জানান তিনি।

হাদি বলেন, বাংলাদেশেও এখন অনেকগুলো প্ল্যাটফর্ম স্বাস্থ্যখাতে ভার্চুয়াল সেবার প্রচলন করেছেন। আর করোনার কারণে সেখানে প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে।

বরগুনার আলো