• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

৫০ তম বিশ্ব ধরিত্রী দিবসে গুগলের বিশেষ ডুডল

বরগুনার আলো

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

প্রতিবছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবসটি পালিত হয়ে আসছে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিস্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। এবারের দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘ক্লাইমেট অ্যাকশন’। বুধবার (২২ এপ্রিল) অন্যান্যদের মতো দিবসটি পালন করছে জনপ্রিয় সার্চইঞ্জিন জায়ান্ট গুগলও।

গুগলের হোম পেজে ঢুকলেই দেখা যাচ্ছে অ্যানিমেটেড বিশেষ ডুডল। গুগলের হোমপেজে ‘বিশ্ব ধরিত্রী দিবস’র শুভেচ্ছা হিসেবে এ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা। অ্যানিমেটেডে ক্লিক করলে দেখা যাচ্ছে, পাঁচ রঙের ফুল। এরপর একটি মৌমাছি। মৌমাছিটি ফুলের মধু পান করছে। আর মধু পানে এক ফুল থেকে অন্য ফুলে বসছে। এতে ফুলের পরাগায়ন হচ্ছে। পরাগায়নের সঙ্গে সঙ্গে অনেকগুলো ফুল ফুটছে। কীটপতঙ্গ কীভাবে আমাদের পরিবেশ ও প্রকৃতি রক্ষা করে ধরিত্রীকে বাঁচিয়ে রেখেছে। সেটাই ফুটিয়ে তুলতে চমৎকার একটি অ্যানিমেটেড বানিয়েছে ডুডল।

গুগল বলেছে, বিশ্বব্যাপী মানব সম্প্রদায়ের ওপর করোনার সংক্রমণ রুখতে মানুষ একে অপরের দিকে আগের চেয়ে অনেক বেশি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে যারা আমাদের প্রাণ বাঁচাচ্ছেন। তাদের নতুন করে চিনতে, জানতে ও সম্মান জানাতে একটি ডুডল সিরিজ চালু করেছি আমরা। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির মূললক্ষ্য।

এর আগেও করোনা ভাইরাসে যেসব চিকিৎসক, বিজ্ঞানী, শিক্ষক, সমাজকর্মী ও যারা প্রয়োজনীয় জিনিসপত্র ও পরিসেবা দিচ্ছেন। তাদেরও কৃতজ্ঞতা জানিয়ে বিশেষ ডুডল বানিয়েছে গুগল। এছাড়া বিশ্বের চিকিৎসাকর্মীদের হার্ট ইমোজি দিয়ে একরাশ ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়েছে গুগলের বিশেষ ডুডল। এরপর ধারাবাহিকভাবে এ সময় যে সংস্থা ও সেবাদানকারীরা সেবা দিচ্ছে সেসব কর্মীদের মনোবল বাড়ানোর জন্যও গুগল নতুন নতুন ডুডল বানিয়েছে।

বরগুনার আলো