• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

গ্রহ-নক্ষত্রের ভবিষ্যৎ বলে দেবে রাজমিস্ত্রির ঘড়ি

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জুন ২০২১  

কোনোরকমে প্রাথমিক শেষ করেছেন। মাধ্যমিকে পা দিলেও অভাবের তাড়নায় লেখাপড়ার ইতি টানতে হয়। জীবিকার তাগিদে নামতে হয় রাজমিস্ত্রি পেশায়। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়লেও এ রাজমিস্ত্রি আবিষ্কার করেছেন আকাশের তারা নির্ণয়ের ঘড়ি। শুধু তাই নয়, গ্রহ-নক্ষত্রের ভবিষ্যৎও বলে দেবে এ ঘড়ি। অভিনব এ ঘড়িটি বানাতে সময় লেগেছে প্রায় ১১ বছর।

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার মোচনা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের রাজমিস্ত্রি ওসমান খানের কথা। যিনি আকাশের তারা নির্ণয়ের ঘড়ি আবিষ্কার করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। নিজ বাড়িতে একটি ছোট কক্ষে গবেষণাগার বানিয়ে রাত-দিন চেষ্টার পর অভিনব এ ঘড়ি উদ্ভাবন করেন ওসমান। ঘড়ি আবিষ্কারের বিষয়টি দেশবাসীকে জানানো ও বিশেষজ্ঞদের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এ ঘড়ির মাধ্যমে ঘরে বসেই তারা কোন সময় উঠবে এর সময়, আকাশের তারা নির্ণয়, দিনের বেলায় তারাগুলো কোথায় অবস্থান করছে, দিনে চাঁদের অবস্থান জানা যাবে। ওসমান খান উপজেলার ডুমুরিয়া গ্রামের মো. আওলাদ খানের ছেলে। তিনি পেশায় একজন রাজমিস্ত্রি। অভাবের তাড়নায় ষষ্ঠ শ্রেণি পর্যন্ত তার লেখাপড়ায় সমাপ্তি ঘটে।

ওসমান খান বলেন, আমি প্রায় ১১ বছর গবেষণা করে একটি ঘড়ি উদ্ভাবন করেছি। আমাদের পৃথিবীতে দিন-রাত মিলিয়ে যে তারাগুলো আকাশে ওঠে, সে তারা আগেই এ ঘড়ির মাধ্যমে নির্ণয় করা যাবে।

তিনি বলেন, বর্তমান ও ভবিষ্যতে যে তারাগুলো আকাশে উঠবে, সেটি এ ঘড়ির মাধ্যমে নির্ণয় করা যাবে। এছাড়া আগামী বছর এই দিনে এই সময়ে অন্যান্য গ্রহ কোন অবস্থায় থাকতে পারে, সেই সিগন্যালও দেবে এ ঘড়ি। ঘড়িটি তৈরি করতে আমার ৪৫ হাজার টাকা খরচ হয়েছে।

২৪টি কাটাসহ বছর, মাস, সপ্তাহ, দিন সময় সব কিছুই নির্ধারণ করা হয়েছে। অ্যানালগ হিসেবে ঘড়িটা ব্যবহার করতে হয়। ঘড়িটি ডিজিটাল রূপে নিতে হলে অনেক অর্থ ব্যয় হবে বলে জানান তিনি।

ওসমান বলেন, বাংলাদেশ সরকার যদি আমার নির্ণয়ের ঘড়িটি নিয়ে গবেষণা করে, সঠিক ফল পাওয়া যায়, তাহলে এটি বাণিজ্যিকভাবে বিক্রি করা সম্ভব।

এ বিষয়ে স্থানীয় ঢাকা বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্র সোয়ান মাহমুদ ও রাজীব বলেন, দীর্ঘদিন গবেষণা করে ঘড়িটি আবিষ্কার করেছেন ওসমান। আমরা প্রাথমিকভাবে আকাশের তারার সঙ্গে মিল করে দেখেছি, এতে বুঝতে পারি আকাশে যে সময় তারা ওঠে, ঠিক তখন ওই ঘড়ির তারাগুলো একই দেখা যায়।

মুকসুদপুরের ইউএনও মো. জোবায়ের রহমান রাশেদ বলেন, এ বিষয়ে আমাকে কয়েকজন জানিয়েছেন। তবে বিষয়টি সম্পর্কে আমার ধারণা নেই। আমি ঘড়িটি দেখে ও জেনে কী করা যায় দেখছি।

বরগুনার আলো