• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

মারিয়াদের আসল লড়াই শুরু আজ

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের খেলোয়াড়রা আজ পরীক্ষা দেবেন। ফুটবলের পরীক্ষা। এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের চূড়ান্ত পর্বের খেলা আজ থাইল্যান্ডের চুনবুরীতে শুরু হচ্ছে।

এশিয়ার সেরা আট দেশ এই লড়াইয়ের মঞ্চে। ‘এ’ গ্রুপে থাইল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ। ‘বি’ গ্রুপে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ভিয়েতনাম। আজ প্রথম দিনে থাইল্যান্ড সময় সন্ধ্যা ৭টায় বাংলাদেশ ও থাইল্যান্ড মুখোমুখি হবে।

এশিয়ার সেরা এই আট দেশ এবার চূড়ান্ত লড়াইয়ের জন্য প্রস্তুত। ১৫-২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছোটদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই। এশিয়ার আট দেশ হতে চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দল আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ ফুটবলে খেলার টিকিট পাবে। স্বাগতিক ভারত সরাসরি চূড়ান্ত পর্বে খেলবে। বাংলাদেশ এশিয়ার সেরা আট দেশের একটি হলেও জাপান, অস্ট্রেলিয়া, উত্তর দুই কোরিয়াকে টপকে অনূর্ধ্ব-১৭ নারী ফুটবলের মতো বড়ো আসরে খেলার সুযোগ কম। কিংবা নেই বললেই চলে। কারণ এধরনের আসরে উত্তর কোরিয়া বর্তমান চ্যাম্পিয়ন। তাদের তিন বারের ট্রফি। দক্ষিণ কোরিয়া, জাপানও চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া চতুর্থ হয়েছে। চীনের ঘরে আছে রানার্সআপের ট্রফি। এই গ্রাফটায় চোখ রাখলে সহজেই বুঝা যায় বাংলাদেশের অবস্থানটা কি। গ্রুপ থেকে বিদায়। এবারও তাই হওয়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না। আরো একটি তথ্য রয়েছে, মেয়েদের ফুটবল র্যাংকিংয়ে বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড ৩৯ নম্বরে, জাপান ১১ নম্বরে, অস্ট্রেলিয়া ৮ নম্বরে এবং বাংলাদেশের স্থান ১৩০ নম্বরে। এশিয়ান চ্যাম্পিয়নশিপে এই হলো বাংলাদেশের অবস্থান। গতবার যখন এই আসরে খেলেছিল বাংলাদেশ তখন ৩ ম্যাচে ১৫ গোল হজম করেছিল।

এবারের আসরে খেলতে গিয়ে বাংলাদেশকে প্রথম দফায় ঢাকায় দ্বিতীয় দফায় মিয়ানমারে খেলতে হয়েছিল। দুটোতেই বাংলাদেশ সেরা পারফরম্যান্স করে মূল পর্বে উঠেছে। সব মিলিয়ে ১৬ মাস প্রশিক্ষণে রয়েছে কোচ গোলাম রাব্বানী ছোটনের বাংলাদেশ। আগের এশিয়ান চ্যাম্পিয়নশিপে খেলা দল হতে এবার ১২ জন ফুটবলার বর্তমান দলে রয়েছেন। অভিজ্ঞতায় খুব একটা পিছিয়ে নেই। তারপরও জাপান, অস্ট্রেলিয়ার মতো দলকে হারানো অনেকটাই অসম্ভব। আঁখি, নাজমা, তহুরা, মাহমুদা, মারিয়া, মনিকারা ব্যাংককে গিয়ে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলে শহরের বাইরে চুনবুরীতে মূল ভেন্যুতে গেছে মেয়েরা। খেলোয়াড়দের আত্মবিশ্বাস তুঙ্গে। মাঠে নেমেই হেরে যাবে না এমন শপথ নিয়েই লড়াই করবে। তুলনায় থাইল্যান্ড কম শক্তি হলেও বাংলাদেশের জন্য একটি সম্ভাবনার ম্যাচ আজ। অস্ট্রেলিয়ায় প্রচণ্ড ঠান্ডার সময় তারা নিজ দেশের বাইরে গরমের মাঠে অনুশীলন করেছে থাইল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে।

গতকাল সংবাদ সম্মেলনে থাই কোচ জানিয়েছেন তারা বাংলাদেশের কাছ থেকে পুরো তিন পয়েন্ট তুলে নিতে চান। হুংকার দিয়েছেন জিতবেন। বাংলাদেশ কোচ ছোটন জানিয়েছেন, নিজেদের সেরা পারফরম্যান্স দেখবে এশিয়ার ফুটবল।

বরগুনার আলো