• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

২০২০ সালে সর্বোচ্চ ওডিআই সেঞ্চুরিয়ানের তালিকায় তামিম-লিটন

বরগুনার আলো

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২১  

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওডিআই) সর্বোচ্চ সেঞ্চুরিয়ান হিসেবে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল ও লিটন দাস। দু’টি করে সেঞ্চুরি নিয়ে তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন এই দুই ব্যাটসম্যান। আর তিন সেঞ্চুরি নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ।

শুক্রবার (১ জানুয়ারি) ২০২০ সালে ওডিআইতে শীর্ষ পাঁচ সেঞ্চুরিয়ানের নাম প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এতে দেখা যায়, তিনটি সেঞ্চুরি পাওয়া স্টিভ স্মিথ আছেন সবার শীর্ষে।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশের ওডিআই অধিনায়ক ও ওপেনার তামিম ইকবাল। তৃতীয় অবস্থানে রয়েছেন আরেক টাইগার ওপেনার লিটন দাস। প্রত্যেকেই দু’টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

তালিকার চতুর্থ ও পঞ্চম অবস্থানে থাকা ব্যাটসম্যানেরাও দু’টি করে সেঞ্চুরি পেয়েছেন এবছর। তারা হলেন- যথাক্রমে ওমানের আকিব ইলিয়াস এবং আরেক অস্ট্রেলিয়ান অ্যারন ফিঞ্চ।

করোনার এই বছরে গেলো মার্চের পর আর কোনো ওডিআই ম্যাচ খেলেনি টাইগাররা। সে মাসে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিন ম্যাচের হোম সিরিজ খেলে বাংলাদেশ। সেই সিরিজেই দু’টি করে সেঞ্চুরি করেন তামিম ও লিটন দাস।

এর মধ্যে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১৩৬ বলে ১৫৮ করেন তামিম। এটি ওডিআইতে এক ম্যাচে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। একই সঙ্গে বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওডিআইতে সাত হাজারের বেশি রান করার মাইলফলকও অর্জন করেন তিনি। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১০৯ বলে ১২৮ রান করে দ্বিতীয় সেঞ্চুরিটি অর্জন করেন তামিম।

এই তিন ম্যাচে ১৫৫ গড়ে তামিমের মোট রান সংগ্রহ ছিল ৩১০ এবং স্ট্রাইক রেট ছিল ১০৭ দশমিক ৬।

একই সিরিজে লিটন দাস প্রথম ম্যাচে করেন ১০৫ বলে ১২৬ রান। আর তৃতীয় ম্যাচে ১৪৩ বলে ১৭৬ রান করে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ স্কোরারের রেকর্ড গড়েন।

 

বরগুনার আলো