• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

দ্বিতীয় দিনে শুরুতে প্রোটিয়াদের অলআউটের পরিকল্পনা

বরগুনার আলো

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২  

শেষ বিকেলে উইকেট পেলেও পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকা থেকে পিছিয়ে বাংলাদেশ। স্বীকার করেছেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। চার বোলার নিয়ে খেলায় চাপ পড়লেও মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন দলের প্রয়োজনে। শনিবার (৯ এপ্রিল) দ্বিতীয় দিনে শুরুতে প্রতিপক্ষকে দ্রুত অলআউট করার পরিকল্পনা টাইগারদের। তবে প্রথম ইনিংসে বড় সংগ্রহের দিকেই নজর প্রোটিয়া ব্যাটার কিগান পিটারসেনের।

পোর্ট এলিজাবেথে তিন ফিফটিতে ৫ উইকেটে ২৭৮ রান করে প্রথম দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম শিকার করেছেন ৩ উইকেট। ডারবানের মতো এই টেস্টেও বাজে আম্পারিংয়ের শিকার হয়েছে লাল-সবুজরা। দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

অফ ফর্মে থাকা শাদমান ইসলামকে বাদ দিয়ে তামিম, আর তাসকিনের জায়গায় তাইজুল ইসলামকে নিয়ে শুরু বাংলাদেশের পোর্ট এলিজাবেথ টেস্ট। টস ভাগ্য পক্ষে না আসলেও ভালো শুরু বাংলাদেশের। ডারবানে স্পিনার সংকটে ভোগা বাংলাদেশ দলে যে তাইজুল ফিরছেন তা ছিল অনেকটাই অবধারিত। সঙ্গে তামিম ইকবারের ফেরা।

শুক্রবার (৮ এপ্রিল) টস জিতে ব্যাট করতে নেমে বেশ সাবধানী ছিলেন দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার এবং সারেল এরওয়ি। যদিও ৯ রানেই তারা হারাতে পারতেন প্রথম উইকেট। কিন্তু সময়মতো রিভিউর আবেদন করতে পারেননি বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

নতুন জীবন পেয়ে যেন তেতে ওঠেন দুই ব্যাটার। খালেদ-মিরাজ-এবাদতদের ওপর চড়াও হন তারা। ১০ ওভারেই তুলে নেন দলীয় ফিফটি। তবে, এরপরই পথ হারান এরওয়ি। খালেদের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন লিটনকে। তার ব্যাট থেকে আসে ২৪ রান।

দ্বিতীয় সেশনে অবশ্য খানিক স্বস্তি বাংলাদেশ দলে। অর্ধশতক হাঁকানো এলগার আর পিটারসেনকে ফেরান তাইজুল। ফলে ১৯৯ রানে ৩ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় প্রোটিয়ারা। এরপর অবশ্য রিকেলটনকে নিয়ে ফের প্রোটিয়াদের হাল ধরেন বাভুমা, তুলে নেন ফিফটিও। রাইয়ান রিকেলটনও এগোচ্ছিলেন সে পথে। তবে তাকে হতাশ করে দিয়ে নিজের স্পিন ঘূর্ণিতে ইয়াসির আলীর ক্যাচবন্দি করান তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারকে রিভার্স সুইপ করেছিলেন রিকেলটন।

এর পরপরই বাভুমা আউট হলে কিছুটা চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। যদিও শেষ পর্যন্ত আর কোনো উইকেট না হারিয়ে দিন শেষ করে স্বাগতিকরা।

বরগুনার আলো