• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ইংল্যান্ড ফুটবলারদের কাতারের আচরণবিধি শেখানোর উদ্যোগ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

বিশ্বকাপের আগে ইংল্যান্ড ফুটবলারদের কাতারের আচরণবিধি শেখানোর উদ্যোগ নিয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। প্রথমবারের মত আরব দেশে হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এবার নতুন বিষয়ের মুখোমুখি হতে হবে ফুটবল সমর্থক থেকে শুরু করে ফুটবলারদের পর্যন্ত। 

স্টেডিয়ামে অ্যালকোহল নিয়ে খেলা দেখা যাবে না। এমনকি নারী-পুরুষের সম্পর্কের ক্ষেত্রেও কড়াকড়ি জারি করেছে কাতার। বিবাহ-বহির্ভূত সম্পর্ক করলেই সাত বছরের কারাদণ্ড দেয়া হবে বলে জানানো হয়েছে। 

এসব নিয়মের বেড়াজালে পড়ে যেন নিজ দেশের ফুটবলারদের কোনো সমস্যা না হয়, সেজন্য আচরণবিধি শিক্ষা দেওয়া হবে বলে জানিয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন।

ইংল্যান্ড সরকারের কর্মকর্তারা এরই মধ্যে দেশটির ফুটবল দল এবং অ্যাসোসিয়েশনকে জানিয়ে দিয়েছে যে, “কাতারের স্থানীয় আইন এবং কাস্টমস নির্দেশ করে যে, এই দেশটি একটি ইসলামিক দেশ। এ কারণে অবশ্যই সব সময় আপনাদেরকে স্থানীয় ঐতিহ্য’ কাস্টমস, আইন এবং ধর্মকে সম্মান করতে হবে। একই সঙ্গে আপনাদের আচার-আচরণও এমন হওয়া উচিৎ, যেন কোনো ধরনের অযাচিত কিছু না ঘটে যায়।”

এসব কারণেই যারা ইংল্যান্ড থেকে কাতার ভ্রমণে যাবে, তাদেরকে দেশটির আচরণবিধি জানানোর জন্য একটি গাইডলাইন তৈরি করে দিতে পদক্ষেপ নিচ্ছে এফএ। সেই লক্ষ্যে এফএ আগে থেকেই কাতার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে আসছে তাদের নিয়ম-নীতিগুলো বিস্তারিত জানার জন্য এবং সে অনুযায়ী যেন নিজেদের পদক্ষেপটা যথাযতভাবে নিতে পারে তারা।

একই সঙ্গে সমর্থকদের জন্য যেন সবকিছু সহজ করা হয়, সে বিষয়েও কাতারকে বলে আসছে তারা।

বরগুনার আলো