• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

এবারের বইমেলা জুড়ে থাকবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

প্রকৃতিতে শীতের শুষ্কতা থাকলেও বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যান আড়মোড়া ভেঙ্গে জেগে উঠেছে। সারা বছরের অলস সময় পেরিয়ে হয়ে উঠেছে কর্মচঞ্চল। চারিদিকে কাঠ-পেরেকের ঠোকাঠুকি। কর্মচাঞ্চল্যময় এই কোলাহলের সবটাই আগত অমর একুশে গ্রন্থমেলা-২০২০ উপলক্ষে।

আর মাত্র কয়েকদিন পরেই নতুন বইয়ের ঘ্রাণে ভরে উঠবে মেলা প্রাঙ্গণ। লেখক-পাঠকের পদচারণায় হয়ে উঠবে মুখর। ভাষা শহীদদের স্মৃতিতে নিবেদিত এই প্রাণের মেলায় এবার ভিন্নধর্মী রংয়ের তরঙ্গ বইবে। মুজিববর্ষের এ বছরে মেলা প্রাঙ্গণ এবং নতুন বইয়ের প্রকাশনা থেকে অঙ্গসজ্জায় মিশে থাকবে জাতির জনকের জীবনের প্রতিচ্ছবি।

এবারই প্রথম দীর্ঘদিনের ইতিহাসের রদবদল করে ১ ফেব্রুয়ারির পরিবর্তে মেলা উদ্বোধন করা হবে ২ ফেব্রুয়ারি। মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন প্রকাশিত হবে বঙ্গবন্ধু রচিত তৃতীয় গ্রন্থ ‘আমার দেখা নয়া চীন’। ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের কারণেই মেলার উদ্বোধন একদিন পিছিয়ে দেয়া হয়েছে।

২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। তার জন্মশতবর্ষকে মূল থিম ধরেই সাজানো হচ্ছে পুরো মেলার সকল আয়োজন। প্রতিদিনের মেলামঞ্চের আয়োজনে থাকবে স্বাধীনতার মহান স্থপতি শেখ মুজিবুর রহমানকে নিয়ে আলোচনা। বর্ধিত পরিসরের মেলায় সোহরাওয়ার্দি উদ্যানের মুক্তমঞ্চও অংশভুক্ত হবে গ্রন্থমেলার। সেখানে প্রতিদিন বিকেলে থাকবে বঙ্গবন্ধুকে নিবেদিত সাংস্কৃতিক পরিবেশনা।

গতবছর মেলার বিন্যাস সাজিয়ে প্রশংসিত হওয়া স্থপতি এনামুল করিম নির্ঝরের নকশাতে বিন্যস্ত হবে ২০২০ সালের গ্রন্থমেলা। এছাড়া ২০১৯ সালের চেয়ে বিস্তৃত পরিসরে অনুষ্ঠিত হবে মুজিববর্ষের বইমেলা। বর্ধিত পরিসরের এবার মেলার উদ্যান অংশে সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গাজুড়ে অনুষ্ঠিত হবে গ্রন্থমেলা।

মুজিববর্ষ উপলক্ষে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশ করবে মেলার আয়োজক বাংলা একাডেমি। ২০২০ থেকে ২০২২ সালের বইমেলা পর্যন্ত পর্যায়ক্রমে প্রকাশিত হবে এসব গ্রন্থ। এসব বইয়ের মাধ্যমে উঠে আসবে বঙ্গবন্ধুর কারাজীবন থেকে ছাত্র আন্দোলন, চলচ্চিত্রের প্রতি তার অনুরাগ, উপন্যাস-কবিতায় চিত্রিত জাতির জনকের রূপকসহ বিবিধ বিষয়। এর মধ্যে ২০২০ সালের গ্রন্থমেলার উদ্বোধনী দিনে প্রকাশিত হবে ‘আমার দেখা নয়া চীন’সহ ত্রিশটি বই।
 
এই প্রথমবারের মতো লিটল ম্যাগ কর্নার বাংলার একাডেমি আঙিনার পরিবর্তে ঠাঁই পাবে সোহরাওয়ার্দী উদ্যানে। ২৪টি প্যাভিলিয়নকে ছাপিয়ে এবারে প্যাভিলিয়নের সংখ্যা হবে ৩৪টি। এক ইউনিট, দুই ইউনিট, তিন ইউনিট ও চার ইউনিট মিলিয়ে স্টলের সংখ্যাও বাড়ছে শতাধিক। ইতোমধ্যে অনেকেই স্টলের কাজ গুছিয়ে উঠেছেন।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সময় নিউজকে জানান, এবারের অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হবে বঙ্গবন্ধুর নামে। তাঁর জন্মশতবর্ষকে মূল থিম ধরেই সাজানো হচ্ছে মেলার সব আয়োজন। প্রতিদিনের মেলা মঞ্চের আলোচনায় থাকবে শেখ মুজিবের কথা। মেলার বিন্যাসে কিংবা অঙ্গসজ্জায় ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। আয়োজন সফলের লক্ষ্যে চলছে বিপুল কর্মযজ্ঞ। হাতে নেয়া হয়েছে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশের বিশেষ কর্মসূচি। এসব বইয়ের মাধ্যমে উঠে আসবে বঙ্গবন্ধুর কারাজীবন থেকে ছাত্র আন্দোলন, চলচ্চিত্রের প্রতি তার অনুরাগ, উপন্যাস-কবিতায় চিত্রিত জাতির জনকের রূপকসহ বিবিধ বিষয়। এর মধ্যে ২০২০ সালের গ্রন্থমেলার উদ্বোধনী দিনে প্রকাশিত হবে বঙ্গবন্ধু রচিত নতুন গ্রন্থ ‘আমার দেখা নয়া চীন’সহ ৩০টি বই। ‘আমার দেখা নয়া চীন’ গ্রন্থটির সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও বইটি প্রকাশ করবে বাংলা একাডেমি।
 
গ্রন্থমেলার অঙ্গসজ্জাসহ সার্বিক বিষয়ে একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ সময় নিউজকে বলেন, অনেক কিছুর সঙ্গে মুজিববর্ষে গ্রন্থমেলার পরিসর বাড়ছে। আগের বছরের চেয়ে প্যাভিলিয়নের সংখ্যা বেড়ে এবার হচ্ছে ৩৪টি। এর মধ্যে তিনটি থাকবে বাংলা একাডেমির প্যাভিলিয়ন। সোহরাওয়ার্দী উদ্যানে সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গাজুড়ে অনুষ্ঠিত মেলায় প্যাভিলিয়ন বাদে থাকবে সাত শতাধিক ইউনিট। উদ্যানের মুক্তমঞ্চ এবার অন্তর্ভুক্ত হচ্ছে গ্রন্থমেলায়। এ বছর মেলার একটি প্রবেশদ্বার। টিএসসির গেট পেরুলেই শুরু হবে মেলা প্রান্তর। অন্যদিকে স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ার অংশটিও এবার মেলার আওতায় আসবে। টিএসসি ছাড়া একাডেমির উল্টোদিকের কালী মন্দিরের গেট এবং তিন নেতার মাজারের পাশের গেট দিয়ে থাকবে প্রবেশ পথ ও বহির্গমন পথ। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে মেলার মূল থিম ধরে সাজসজ্জায় থাকবে বিশেষত্ব। লটারির মাধ্যমে প্রকাশনা সংস্থাগুলোকে তাদের নির্ধারিত স্থান বুঝিয়ে দেয়া হয়েছে। আগামী ২৫ জানুয়ারির মধ্যে প্রকাশনা সংস্থাগুলোকে স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কাজ শেষ করতে হবে।

বরগুনার আলো