• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

বাণিজ্য সর্ম্পক বাড়াতে সম্ভাব্যতা যাচাই করবে নিউজিল্যান্ড

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

বাংলাদেশের সঙ্গে দ্বি-পক্ষীয় বাণিজ্যিক সর্ম্পক বাড়াতে চায় নিউজিল্যান্ড। এক্ষেত্রে কোন কোন ক্ষেত্রে বাণিজ্য সুযোগ রয়েছে সে বিষয়ে সম্ভাব্যতা যাচাই করতে চায় দেশটি।

মঙ্গলবার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য  জানানো হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রী ডেভিড পারকারের সাথে এক দ্বি-পক্ষীয় বৈঠকে অংশ নেন। এসময় ডেভিড পারকার এই আগ্রহের কথা ব্যক্ত করেন।

অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন এবং নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক সভায় যোগদানের উদ্দেশ্যে বর্তমান দেশ দুটি সফর করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। নিউজিল্যান্ডে এটি প্রথম কোনো বাংলাদেশী বাণিজ্য মন্ত্রীর সফর। তাই একে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

বৈঠকে টিপু মুনশি নিউজিল্যান্ড প্রতিনিধি দলকে বাণিজ্য পরিস্থিতি পর্যালোচনার জন্য বাংলাদেশে আসার আহ্বান জানান। এ সময় দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেন নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রী ডেভিড পারকার।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ২০১৮-২০১৯ অর্থবছরে বাংলাদেশ ৮০৪ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ৫৯৬ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির সুযোগ রয়েছে।

নিউজিল্যান্ডেও বাংলাদেশের পণ্য রপ্তানির প্রচুর সুযোগ রয়েছে। গত অর্থবছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ ৯১.৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ২৪১.৮৩ মিলিয়ন মার্কিন ডলার মুল্যের পণ্য আমদানি করেছে।

বাংলাদেশের সামগ্রিক আমদানি-রপ্তানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে বাণিজ্য ও বিনিযোগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর এ সফরের মাধ্যমে উভয় দেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে।

 

বরগুনার আলো